মার্কিন কংগ্রেসে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ভোট অনুষ্ঠিত হয়েছে। রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গত বুধবার এই ভোটগ্রহণ করা হয়। এতে বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ২২১টি ও বিপক্ষে ২১২টি ভোট পড়েছে। এসময় প্রতিনিধি পরিষদের সব রিপাবলিকান সদস্য অভিশংসন তদন্ত শুরুর পক্ষে তাদের ভোট দেন। অন্যদিকে সকল ডেমোক্রেটিক সদস্য প্রস্তাবের বিপক্ষে তাদের ভোট প্রদান করেন। 

এদিকে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর ভিত্তি হিসেবে বাইডেন পুত্রের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনের কথা উল্লেখ করা হয়। তবে রিপাবলিকানরা এখনও প্রেসিডেন্ট বাইডেনের দুর্নীতির সঠিক তথ্য-প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

অবশ্য হোয়াইট হাউস এই তদন্তকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে প্রত্যাখ্যান করেছে। এর আগে ট্রাম্প মার্কিন ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে দুবার অভিশংসনের মুখে পড়েছিলেন। 

রিপাবলিকানদের অভিযোগ বাইডেন এবং তার পরিবারের সদস্যরা সরকারি ক্ষমতা খাটিয়ে লাভবান হয়েছিলেন। যখন বাইডেন ২০০৯ থেকে ২০১৭সাল পর্যন্ত প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছিলেন সেসময়ে ইউক্রেন এবং চীনে তার ছেলের ব্যবসায়িক নানা  উদ্যোগে দেশের ক্ষতি হয়েছে। 

এদিকে এমন প্রচেষ্টা অবশ্য ব্যর্থ হতে পারে যখন প্রস্তাবটি সিনেটে যাবে। কারণ সংবিধান মতে সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটের মাধ্যমে তাকে দোষী সাব্যস্ত করতে হবে, যেখানে সিনেটে ৫১টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ডেমোক্র্যাট শিবিরের। অন্যদিকে রিপাবলিকানদের রয়েছে ৪৯টি আসন। 

রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের এই ভোটাভুটির পরপরই বাইডেন তার এক প্রতিক্রিয়ায় এমন পদক্ষেপের প্রতি নিন্দা জানিয়েছেন। তিনি এটিকে একটি ‘ভিত্তিহীন’ চমকবাজি আর কিছু নয় বলে অভিহিত করেছেন।

এ সময় রিপাবলিকানদের সমালোচনা করে বাইডেন  বলেন, আমেরিকানদের জীবন উন্নত করতে সাহায্য করার জন্য কিছু করার বদলে রিপাবলিকানরা মিথ্যার মাধ্যমে তাকে (বাইডেন) আক্রমণ করার দিকে মনোযোগী হয়েছেন।

বাইডেন অভিযোগ করেন, মূলত রিপাবলিকান সদস্যগণ তাদের প্রস্তাবে সাড়া না দিয়ে ইউক্রেন এবং ইসরায়েলের জন্য জরুরি তহবিল প্রদান অব্যাহত রাখায় এমন পদক্ষেপ নিয়েছে। 

তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে গৃহীত এই প্রক্রিয়া বাইডেণের ওপর নতুন মাত্রার আক্রমণের ক্ষেত্রে রিপাবলিকানদের সুযোগ এনে দিতে পারে।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন পুননির্বাচনের জন্য দলের হয়ে লড়বেন। আর এই নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে ট্রাম্প এখন একাধিক ফেডারেল ফৌজদারি বিচারের মুখোমুখি থাকায় মার্কিনীদের দৃষ্টি ট্রাম্পের বিচারের দিক থেকে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের দিকে সরে যেতে পারে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

সূত্র: রয়টার্স, সিএনএন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //