যুক্তরাষ্ট্র ঋণ নেয়ার সক্ষমতা হারাচ্ছে: মুডিস

শুক্রবার (১০ অক্টোবর) ঋণমান নির্ণয়কারী সংস্থা মুডি এবারে যুক্তরাষ্ট্রের ঋণের সূচককে ‘স্থিতিশীল’ পর্যায় থেকে অবনমন করে ‘ঋণাত্মক’ বা নেগেটিভ হিসেবে চিহ্নিত করেছে। আর এর মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ বেড়ে যাওয়ার পাশপাশি দেশটির জাতীয় অর্থনীতিতে মারাত্মক প্রভাব আনতে পারে বলে আশংকা করা হচ্ছে। একইসঙ্গে ঋণ নেওয়ার ক্ষেত্রে সক্ষমতার বিচারেও ভাটা আসতে পারে বলে মনে করা হচ্ছে। 

এই রেটিং এজেন্সি যুক্তরাষ্ট্রের এএএ সূচকের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি ঝুঁকিতে পড়বে বলে জানিয়েছে। 

এদিকে মুডি বলছে, কার্যকরি কোনো অর্থনৈতিক নীতি ছাড়া বর্তমানের এই উচ্চ সুদের হারের বাজারে যুক্তরাষ্ট্র সামনের দিকে কনো সুফল পেতে পারে না। বিশেষ করে সরকারি ব্যয় কমিয়ে রাজস্ব বাড়াতে না পারলে দেশটির জন্য সার্বিক অবস্থা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে। 

এছাড়াও দেশটির অর্থনৈতিক ঘাটতির পরিমাণ এতই বিশাল যে ক্রমান্বয়ে ঋণ নেয়ার সক্ষমতাকে দুর্বল করে তুলেছে। 

কিছুদিন আগে আরেক ঋণমান নির্ণয়কারী সংস্থা ফিচ রেটিংসও দেশটির জাতীয় ঋণের অবনমনের কথা জানায়। কারণ হিসেবে ফিচ দেশটির জাতীয় ঋণ বেড়ে যাওয়ার বিষয়টিকেই উল্লেখ করেছিল। 

এ প্রসঙ্গে মুডিসের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম ফস্টার বলেছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান যে রাজনৈতিক পরিস্থিতি তৈরি হয়েছে তাতে ২০২৫ সালের আগে রাজস্ব আদায়ের সক্ষমতা বৃদ্ধিতে বড় ধরনের নীতিগত পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

মুডি বলছে, মার্কিন কংগ্রেসে রাজনৈতিক মেরুকরণের ফলে ঝুঁকির মাত্রা বেড়ে চলেছে। আর এমনটা অব্যাহত থাকলে পরবর্তীতে যে সরকার আসবে তার পক্ষেও অর্থবছরের পরিকল্পনা অনুযায়ী কাজ করা দুষ্কর হয়ে পড়বে। 

এদিকে এমন মন্তব্য নিয়ে বাইডেন প্রশাসন তাৎক্ষণিকভাবে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকারি বন্ডের সুদহার ১৬ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

ফলে এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের রাজস্ব আয় অনিশ্চয়তার পথে হাঁটতে পারে বলেও আশংকা বিশ্লেষকদের। 

শনিবার (১১ অক্টোবর) নব নির্বাচিত হাউজ স্পীকার মাইক জনসন বলেছেন, শীঘ্রই রিপাবলিকান সরকারি একটি তহবিল পরিকল্পনা প্রকাশ করা হবে। 

সূত্র: সিএনবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //