এবার সাবেক ডেমোক্র্যাট স্পিকার পেলোসিকে উচ্ছেদের নির্দেশ

যুক্তরাষ্ট্রের ২৩৪ বছরের ইতিহাসে গত মঙ্গলবার প্রথমবারের মতো পদচ্যুত হয়েছেন দেশটির হাউজ অব স্পিকার কেভিন ম্যাকার্থি (৫৮)। রিপাবলিকান স্পিকারের ক্ষমতাচ্যুত হওয়ার পর এবার সাবেক ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসিকেও পার্লামেন্টের (ক্যাপিটল হিল) গোপন অফিস থেকে উচ্ছেদ করা হচ্ছে। 

পেলোসির ডেপুটি স্টেনি হোয়ারকেও অফিস ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। তত্ত্বাবধায়ক স্পিকার মনোনীত হওয়ার কিছুক্ষণের মধ্যেই এ নির্দেশ দেন রিপাবলিকান আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরি। এ বিষয়ে ন্যান্সি পেলোসি বলেন, ‘অবিলম্বে ক্যাপিটলে আমার অফিস খালি করার’ নির্দেশ দেওয়া হয়েছে। 

আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিবিসি ও সিবিএস নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ওয়াশিংটনের বাইরে থাকা ন্যান্সি পেলোসি এ সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেন, এটি পরিষ্কারভাবে ঐতিহ্য থেকে সরে আসা। গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের দিকে নজর না দিয়ে অন্তর্বর্তী স্পিকারের প্রথম সিদ্ধান্ত হলো ক্যাপিটল হিল থেকে আমার অফিস অবিলম্বে খালি করার নির্দেশ। এটা দুঃখজনক কারণ আমি বন্ধু ডিয়ারে ফেইনস্টেইন মৃত্যুতে শোক জানাতে ক্যালিফোর্নিয়া গিয়েছিলাম এবং অফিস থেকে আমার জিনিসপত্র সরিয়ে আনতে অপারগ।

ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, স্পিকার হিসাবে, আমি সাবেক স্পিকার হ্যাস্টার্টকে যতক্ষণ তার ইচ্ছা ততদিন অফিসের একটি উলে­খযোগ্য অবস্থানে থাকতে সম্মতি দিয়েছি। অফিসের এ জায়গা আমার কাছে গুরত্বপূর্ণ নয়, তবে এটি তাদের কাছে বেশ গুরত্বপূর্ণ বলে মনে হচ্ছে। এখন যেহেতু নতুন রিপাবলিকান নেতৃত্ব এই গুরত্বপূর্ণ স্থানটি নিষ্পত্তি করেছে, আসুন আমরা আশা করি যে তারা আমেরিকান জনগণের জন্য সত্যিকারের গুরত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //