শাটডাউন থেকে রক্ষা পেল যুক্তরাষ্ট্র

অবশেষে ‘শাটডাউনের’ শঙ্কা কাটিয়ে উঠল যুক্তরাষ্ট্রের ফেডারেল বা কেন্দ্রীয় সরকার। দেশটির পার্লামেন্টের দুই কক্ষই স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হওয়ায় এবারের শাটডাউন এড়ানো যায়। আজ রবিবার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র সরকার শাটডাউন হওয়ার কয়েক ঘণ্টা আগে দেশটির প্রতিনিধি পরিষদ মূলত একটি স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হয়।৩৩৫-৯১ ভোটে যা প্রতিনিধি পরিষদে অনুমোদিত হয়। এরপর, পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৮৮ ভোট পেয়ে বিলটি পাস হয়। এসময় বিলের বিপক্ষে ভোট পড়েছিল মাত্র নয়টি।  এটি পাস না হলে স্থানীয় সময় শনিবারের পর (১ অক্টোবর মধ্যরাত) বন্ধ হয়ে যেতে পারত যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম।  

মার্কিন প্রতিনিধি পরিষদ যে স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হয়েছে তার মাধ্যমে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সরকারকে অর্থায়ন করা যাবে। কিন্তু এই বিলে ইউক্রেনের জন্য কোনো নতুন সহায়তা অন্তর্ভুক্ত নেই।

যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে সহায়তার তহবিল পাস করানোর জন্য আহ্বান জানান। বাইডেন বলেন, ‘আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি আমেরিকান সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমি আশা করি, স্পিকার ইউক্রেনের জনগণের প্রতি তার প্রতিশ্রুতি বজায় রাখবেন।’

তবে, মার্কিন প্রেসিডেন্টের আহবানে সাড়া দেননি প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা। তারা বরাবরই কেন্দ্রীয় সরকারের ব্যয় কমানোর দাবি জানিয়ে আসছিল। ফলে ইউক্রেনকে নতুন করে সহায়তার জন্য কেন্দ্রীয় সরকারকে কোনো অর্থ বরাদ্দে সম্মতি ছিল না তাদের। 

বিবিসি বলছে, বিলটিতে স্বাক্ষর করা হলে সেটি আইনে পরিণত হবে। আর এতেই ফেডারেল সরকারের পরিষেবা বাধাগ্রস্ত হবে না। 

এর আগে, ফেডারেল সরকারকে অর্থায়নের প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ বা নিম্নকক্ষে তুলেন স্পিকার কেভিন ম্যাকার্থি। তবে, রিপাবলিকান নেতৃত্বাধীন পার্লামেন্টে নিজের দলের রাজনীতিকদের কারণে বিলটি পাস করাতে পারেননি ম্যাকার্থি।

তবে, শনিবার বিকেলে একটি নাটকীয় পরিবর্তন হয়। প্রতিনিধি পরিষদে স্বল্পমেয়াদী বিল পাস করে রিপাবলিকানরা। যা ফেডারেল সরকারকে আরও ৪৫ দিন অর্থ দিয়ে সাহায্য করবে। প্রতিনিধি পরিষদে এই বিলটি পাসে রিপাবলিকানদের থেকে বেশি জোর দিয়েছে ডেমোক্র্যাটরা। ৯১ রিপাবলিকান সদস্য বিলটির বিপক্ষে ভোট দিয়েছিলেন। এই পদক্ষেপটি ডানপন্থি রিপাবলিকানদের একটি গ্রুপের জন্য একটি বড় ধরনের ধাক্কা ছিল। এই গ্রুপটি কেন্দ্রীয় সরকারের ব্যয় কমানোর দাবি জানিয়ে আসছিল। এমনকি, ম্যাকার্থির প্রস্তাবে বিরোধিতা করেছিল তারা।  আপাতত শাটডাউন এড়ানো গেলেও রিপাবলিকানদের একটি অংশের দাবি, সরকারি ব্যয় অনেক কমাতে হবে। 

সিনেটে বিলটি পাস হওয়ার পর এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘প্রতিনিধি পরিষদে কিছু রিপাবলিকান একটি সংকট তৈরি করতে চেয়েছিল।’

প্রসঙ্গত, শাটডাউন হলে হাজার হাজার মার্কিন ফেডারেল কর্মচারী বিনা বেতনে ছুটিতে চলে যেত। সামরিক বাহিনীতে নিযুক্তদের বেতন দিতে দেরি হতো। জরুরি বাদে সব সরকারি পরিষেবা বন্ধ হয়ে যেত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //