দাবানল থামাতে ছাগল মোতায়েন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কর্তৃপক্ষ দাবানল ঠেকানোর এক অভিনব উপায় খুঁজে পেয়েছে। কর্তৃপক্ষ দাবানল রোধে রাজ্য জুড়ে ছাগল মোতায়েন করেছে। ছাগলের দলটি একদিনে প্রায় এক একর জমির শুকনো পাতা, ঘাস, গুল্ম, ঝোপঝাড় ও ছোট গাছ খেয়ে আগুন ছড়ানো ঠেকাতে সাহায্য করবে।

এনডিটিভি জানিয়েছে, এই প্রাণীগুলো ক্যালিফোর্নিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যা দাবানলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সহায়ক হবে। ছাগলগুলো ক্যালিফোর্নিয়ার আবহাওয়ার জন্য খুবই আদর্শ কারণ তারা গরম সহ্য করতে পারে।এই ছাগলগুলো ঘাসযুক্ত সমতল ভূমি থেকে খাড়া ঢাল পর্যন্ত যে কোনও জায়গাতেই চরতে পারে।

ছাগল পালনকারী এজেন্সির মাইকেল চোই বলেন, আমরা ফায়ার ডিপার্টমেন্ট, স্কুল এবং অন্যান্য ক্লায়েন্টদের কাছে ছাগল ইজারা দেই। আমাদের ৭০০টি ছাগল আছে। তারা অনেক বেশি ঘাস খেতে পারে যা ফায়ার ডিপার্টমেন্টের প্রয়োজন। ছাগলগুলো ঘাস এবং আগাছা পরিষ্কার করতে সক্ষম। আমি মনে করি লোকেদের পরিবেশগত প্রভাব সম্পর্কে আরও সচেতন হওয়ার সাথে সাথে আগাছা পরিষ্কার করতে এবং আগুন থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজনীয় পদ্ধতিগুলো ব্যবহার করা সম্পর্কে আরও সচেতন হওয়া উচিত।

যুক্তরাষ্ট্র খুবই দাবানল প্রবল একটি দেশ। প্রায়শই এখানে দাবানলের ঘটনা ঘটে। গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্স পিএনএএস-এর প্রকাশিত গবেষণায় দেখা যায়, দাবানলের কারণে ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে বছরে গড়ে সাড়ে ১৩ হাজার বর্গকিলোমিটার এলাকা ধ্বংস হয়েছে যা ১৯৮৪ থেকে ২০০০ সালের চেয়ে দ্বিগুণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //