‘ডাভ’ ব্যবহার বন্ধের ডাক মার্কিন যুক্তরাষ্ট্রে

বিশ্বনন্দিত প্রসাধনী কোম্পনি ডাভের বিরুদ্ধে এবার ফুসে ওঠেছে মার্কিনীরা। কারণ, দেশটির ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সমর্থক জিয়ানহা ব্র্যায়ান্টকে অ্যাম্বাসাডর করেছে এই প্রসাধনী কোম্পান। আর ব্রায়ান্টের সাথে ডাভের এমন চুক্তিতে টেসলার মালিক ইলন মাস্কসহ আমেরিকার এক  বিশাল সংখ্যক মানুষের এরইমধ্যে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন। অন্যদিকে দেশটিতে শুরু হয়েছে ‘ডাভ বয়কট’।

এর আগে জায়ানহা ব্রায়ান্টের বিরুদ্ধে এক শ্বেতাঙ্গ ছাত্রীর জীবনকে বিরূপভাবে প্রভাবিতের অভিযোগ ওঠেছিল। ফলে শ্বেতাঙ্গ ছাত্রী মর্গ্যান বেটিংগারকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এদিকে 'ব্ল্যাক লাইভস ম্যাটার’ অ্যাক্টিভিস্টের সঙ্গে ডাভের সর্বশেষ প্রচারাভিযান এরইমধ্যে  সমালোচনার মুখে পড়েছে। এ পণ্যের প্রতি অনুগত এমন কিছু গ্রাহক দাবি করছেন, তারা ব্র্যান্ডের পণ্য ব্যবহার করা বন্ধ করে দিবেন। 

এ প্রসঙ্গে মাস্ক তার প্রতিক্রিয়ায় লিখেন-'জিয়ানহা ব্রায়ান্ট একটি শ্বেতাঙ্গ মেয়ের জীবনকে ধ্বংস করে দিয়েছিলেন একটি ভিত্তিহীন  মন্তব্যের জন্য। ডাভ 'ফ্যাট লিবারেশন' সমর্থন করার জন্য তার সাথে একটি ব্র্যান্ড অংশীদারিত্ব করেছে। এটি একটি ভুল সিদ্ধান্ত। 

অন্যদিকে মার্কিন জনগণ ডাভ পণ্যগুলো বয়কট করে বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছেন। একজন নারীর প্রকাশিত একটি ছবিতে দেখা যায়, তিনি সাবানের বারগুলো ডাস্টবিনে ফেলে দিচ্ছেন। ক্যারোল থর্প  নামের ওই নারী জানান, তাদের 'ফ্যাট অ্যাকসেপ্টেন্স অ্যাম্বাসেডর'-এর জন্য ডাভ বিউটি জিয়ানহা ব্রায়ান্টকে বেছে নিয়েছে - যিনি মরগান বেটিংগারের জীবনকে ধ্বংস করেছিলেন-একজন গ্রাহক হিসেবে আমি আর কখনো ডাভ সাবান ব্যবহার করবো না।

জিয়ানহা ব্রায়ান্ট তার সহকর্মী ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী মরগান বেটিংগারকে ২০২০ সালের শার্লটসভিলের সমাবেশে অবমাননাকর মন্তব্য করার জন্য অভিযুক্ত করেছিলেন। তার দাবি ছিল, ওই পড়ুয়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকারীদের ‘গুড স্পিড বাম্পস’ বলে গালি দিয়েছেন। পরে জানা যায়, ওই তরুণী এমন কিছু বলেননি। 

বেটিংগার ছিলেন কলেজ ছাত্রী এবং তার বাবা ছিলেন মৃত পুলিশ অফিসার। ওই ব্রায়ান্ট বেটিংগারকে ক্যাম্পাস থেকে সাসপেন্ডের জন্য প্রচারণাও  চালান ব্রায়ান্ট। 

সূত্র : ইন্ডিয়া টুডে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //