‘বিলিয়ন ডলার হাইস্টের’ মুক্তি ১৪ আগস্ট

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডের তথ্যচিত্র

একদল হ্যাকার কিভাবে ৮১ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংক থেকে রিজার্ভ চুরি করে নিয়েছিল এবারে সেটি নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছে হলিউডের ইউনিভার্সাল পিকচার। ‘বিলিয়ন ডলার হাইস্ট’ নামের এই তথ্যচিত্রে দেখা যাবে কিভাবে বাংলাদেশ ব্যাংকের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে ৮১ মিলিয়ন ডলার চুরি করতে সক্ষম হয়েছিলেন হ্যাকাররা। একইসঙ্গে দেখা যাবে, হ্যাকারদের সামান্য একটি ভুল বার্তা টাইপ করার কারণে কিভাবে আরও বেশি অর্থ হাতিয়ে নেওয়া থেকে সেদিন বাংলাদেশ ব্যাংক রক্ষা পেয়েছিল। আর এবারে অবিশ্বাস্য শ্বাসরুদ্ধকর বাস্তবে ঘটে যাওয়া ঘটনাটি ওঠে আসতে যাচ্ছে সেলুলয়েডের পর্দায়। 

ডকুমেন্টারিটি আগামী ১৪ আগস্ট যুক্তরাষ্ট্রে মুক্তি পেতে যাচ্ছে। আর এই তথ্যচিত্রটি পরিচালনা করছেন ড্যানিয়েল গর্ডন। 

২০১৬ সালে ঘটে যাওয়া এ ঘটনা সারা বিশ্বকে সেদিন নাড়িয়ে দিয়েছিল। পাশাপাশি বিশ্বের তাবত সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরাও এ থেকে শিক্ষা নিয়ে বেশ নড়েচরে বসেছিলেন সেসময়। 

‘বিলিয়ন ডলার হাইস্টে’ ওঠে এসেছে কীভাবে হ্যাকাররা সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন ব্যাংকিং সিস্টেম ব্যবহারের সক্ষমতা নিয়ে এর সাহায্যে সারা বিশ্বের মেসেজিং নেটওয়ার্ক ব্যাংকগুলোকে একে অপরের সঙ্গে ট্রান্সফার করে । আর এ সুযোগ কাজে লাগিয়ে তারা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অবৈধভাবে ১০১ মিলিয়ন ডলার সরিয়ে ফেলেন।

এ প্রসঙ্গে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে থাকেন এমন বিশেষজ্ঞসহ লেখক মিশা গ্লেনির কয়েকটি সাক্ষাৎকারও পরবর্তীতে নেওয়া হয়। আর 

বাংলাদেশ ব্যাংকের এই ডাকাতিকে একটি ডেটা পয়েন্ট হিসেবে একটি বৃহত্তর ক্যানভাসে এবার তুলে ধরা হলো। যেখানে দেখানো হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে সাইবার ক্রাইম কতটা পরিশীলিত, প্রচলিত ও আরও দক্ষ হয়ে ওঠেছে এমন সব অপরাধ সংঘটিত করতে। 

তথ্যচিত্রের ট্রেলারে গ্লেনি বলেন, সমন্বিত সাইবার আক্রমণগুলো মানবতার জন্য হুমকি তৈরি করে থাকছে। অতীতেও মানবজাতি মহামারি, গণবিধ্বংসী অস্ত্র আর জলবায়ু পরিবর্তনের মতো সংবেদনশীল বিষয়গুলোর হুমকির মুখোমুখি দাঁড়িয়েছে। 

তিনি বলেন, এই তথ্যচিত্রে দেখানো হয়েছে কিভাবে অপরাধীরা তাদের মুল খেলাটি সাজিয়ে পর্যায়ক্রমে দ্রুততার সঙ্গে আক্রমণ করেছিল বাংলাদেশর রাষ্ট্রীয় এই ব্যাংকটির প্রতিরক্ষা ব্যবস্থাকে।

সূত্র: দ্যা ভার্জ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //