আফগানিস্তানে মার্কিন ব্যর্থতায় ট্রাম্পকে দুষলেন বাইডেন প্রশাসন

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারে বিশৃঙ্খলার জন্য গোয়েন্দা ব্যর্থতা ও ট্রাম্পকে দায়ী করেছে বাইডেন প্রশাসন। গতকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল) এ বিষয়ে একটি গোপন প্রতিবেদনের সংক্ষেপ প্রকাশ করেছে হোয়াইট হাউজ। প্রতিবেদনের বিস্তারিত কংগ্রেসকে দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সাবেক ট্রাম্প প্রশাসন বাইডেন প্রশাসনের জন্য একটি তারিখ রেখে গিয়েছিল, কিন্তু তা কার্যকর করার কোনো পরিকল্পনা রেখে যায়নি। এতে ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করে বলা হয়েছে, বাইডেন ক্ষমতা নেয়ার সময় আফগানিস্তানে মার্কিন অপারেশন বিশৃঙ্খল অবস্থায় ছিল।

তবে হোয়াইট হাউস এটাও স্বীকার করে নিয়েছে যে, তালেবানের শক্তি ও আফগানিস্তানের সরকারি বাহিনীর দুর্বলতা বুঝতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো ব্যর্থ হয়েছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, গোয়েন্দা বিষয়ে আমরা যে ঠিক করিনি, তা স্পষ্ট।  নিরাপত্তা পরিষদ বলছে, যে যুদ্ধ অনেক আগেই শেষ হওয়া প্রয়োজন ছিল, সেই যুদ্ধে প্রেসিডেন্ট বাইডেন আর মার্কিন সেনা পাঠাতেন না।  কিরবি আরও বলেন, বাইডেনের কাছে দুটি বিকল্প ছিল- মার্কিন সেনা সরিয়ে নেয়া কিংবা তালেবানের সঙ্গে যুদ্ধ করা।

২০২১ সালের ৩০ আগস্ট মার্কিন সৈন্য সরানোর কাজ শেষ হয়েছিল। এর আগে ২৬ আগস্ট কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় আত্মঘাতী বোমা হামলায় ১৩ জন মার্কিন সেনা ও ১৭০ জন আফগান নাগরিক নিহত হন।  

যুক্তরাষ্ট্রের শেষ সৈন্য কাবুল ত্যাগের সময়ই তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল।

ন্যাটোর সদস্যরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও সাবেক কয়েকজন মার্কিন প্রেসিডেন্ট সেই সময় যুক্তরাষ্ট্রকে সৈন্য না সরানোর আহ্বান জানিয়েছিল।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের শেষদিকে সব মার্কিন সেনা সরিয়ে নিতে তালেবানের সঙ্গে চুক্তি করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //