তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ১২ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে শীতকালীন তুষারঝড়ের কবলে ১০ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়া অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার (২৩ ডিসেম্বর) এএফপির এক  প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

দেশটির গণমাধ্যমগুলো বলছে, ঝড়ের কারণে মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে। বাতিল করা হয়েছে অসংখ্য উড়োজাহাজের ফ্লাইট।

অন্যদিকে তুষারঝড়ের কারণে ক্রিসমাসের ছুটিতে থাকা ভ্রমণকারীরা দুর্দশায় রয়েছেন। ভারী তুষারপাত ও ঠাণ্ডা বাতাসে পানি বরফে পরিণত হয়। নাতিশীতোষ্ণ দক্ষিণের রাজ্যসহ দেশের বেশিরভাগ এলাকায় এ পরিস্থিতি তৈরি হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) মতে, ২০ কোটির বেশি মার্কিন নাগরিক আবহাওয়া সতর্কতার অধীনে ছিলেন। কারণ, হিমবাহের কারণে তাপমাত্রা ৫৫ ফারেনহাইটের (-৪৮ সেলসিয়াস) কাছাকাছি ছিল।

বিবিসি জানিয়েছে, সাউথ ডাকোটায় ভারি তুষারপাতের কারণে আটকা পড়া আমেরিকার স্থানীয় নৃগোষ্ঠীর কিছু বাসিন্দা জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর জামাকাপড়ে আগুন ধরিয়ে নিজেদের উষ্ণ রাখার চেষ্টা করছেন। ঝড়ের তাণ্ডব টেক্সাস থেকে কুইবেক পর্যন্ত ২০০০ মাইলেরও বেশি বিস্তৃত।

কানাডার অন্টারিও ও কুইবেক প্রদেশ বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে; সেখানে কয়েক হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।

শিকাগোতে গৃহহীনদের সাহায্য করতে একটি অলাভজনক প্রতিষ্ঠানের কর্মী বার্ক প্যাটেন জানান, দুর্গতদের মাঝে হ্যান্ড ও ফুট ওয়ার্মারসহ কোট, টুপি, গ্লাভস, কম্বল, স্লিপিং ব্যাগসহ ঠাণ্ডা আবহাওয়ার অনুষঙ্গ সরবরাহ করা হচ্ছে।

স্যালভেশন আর্মির শিকাগো এরিয়া কমান্ডার মেজর কালেব সেন বলেন, মানুষকে নিরাপদ আশ্রয়ে নিতে আমাদের কেন্দ্র খোলা ছিল। আমরা এই মুহূর্তে যাদের দেখছি, তাদের কেউ কেউ এ বছর গৃহহীন হয়ে পড়েছেন। আবার কেউ কেউ ভীত সন্ত্রস্ত। কারণ, তারা এই প্রথমবারের মতো আশ্রয়হীন হয়ে পড়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //