সিআইএ’র শীর্ষস্থানীয় পদে ভারতীয় বংশোদ্ভূত

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) সিটিও হিসেবে প্রথমবারের মতো নিয়োগ পেয়ছেন ভারতীয় বংশোদ্ভূত নন্দ মুলচান্দানি। 

ভারতীয় এই বংশোদ্ভূত কর্মকর্তাকে গতকাল রবিবার (১ মে) নিয়োগের ঘোষণা দেন সিআইএ’র ডিরেক্টর উইলিয়াম জে বার্নস।

সিআইএ জানায়, মুলচান্দানি সিলিকন ভ্যালিতে কাজ করেছেন। সিলিকন ভ্যালিতে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে ২৫ বছরেরও বেশি। তার সেই দক্ষতাকে কাজে লাগাতেই তাকে সিআইএ’র চিফ টেকনলজি অফিসার (সিটিও) করা হয়েছে।

মুলচান্দানি দিল্লির ব্লুবেলস স্কুল ইন্টারন্যাশনালে ১৯৭৯ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি কম্পিউটার সায়েন্স এবং গণিতে স্নাতক, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ম্যানেজমেন্টে মাস্টার অব সায়েন্স এবং হার্ভার্ড থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

নন্দ মুলচান্দানির দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে সিলিকন ভ্যালিতে কাজ করার। সিআইএ-তেও তিনি যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন। ব্যক্তিগত সেক্টর, স্টার্টআপ এবং বিভিন্ন পদের অভিজ্ঞতা নিয়ে তিনি এসেছেন সিআইএ’র এই বড় পদে।

সিআইএ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মূলচান্দানির নেতৃত্বে এজেন্সি অত্যাধুনিক উদ্ভাবনগুলোকে কাজে লাগাবে বলে তাদের আশা। পাশাপাশি আগামী দিনের উদ্ভাবনের জন্য আরও কী কী পদক্ষেপ নেওয়া যায় সিআইএ’র মিশনের জন্য তার রূপরেখা তৈরি করবেন।

নিয়োগ সম্পর্কে মুলচান্দানি বলেন, আমি সিআইএতে যোগ দিতে পেরে সম্মানিত। এজেন্সির সব অসাধারণ প্রযুক্তিবিদ এবং এলাকা বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করে আছি। এটা একটা রোমাঞ্চকর অভিজ্ঞতা দেবে। আশা করি সবার সহযোগিতায় ভালো কাজ উপহার দিতে পারব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //