ফ্লোরিডা উপকূলে নৌকাডুবি, নিখোঁজ ৩৯

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে একটি নৌযান ডুবে যাওয়ায় নিখোঁজ ৩৯ জনের সন্ধানে মার্কিন কোস্টগার্ড তল্লাশি অভিযান শুরু করেছে। চরম ঝুঁকি নিয়ে মানবপাচার করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। 

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) মার্কিন কোস্টগার্ড একথা জানিয়েছে। 

কোস্টগার্ডের কর্মকর্তারা বলেছেন, তাদের কাছে খবর আসে যে, ৭২ কিলোমিটার দূরে একটি নৌকাডুবি হয়েছে। একজন মানুষ উল্টে যাওয়া নৌকা আঁকড়ে ধরে বাঁচার চেষ্টা করছেন। তারপরই কোস্টগার্ড উদ্ধারের কাজে লেগে পড়ে। 

নৌকাডুবির পর বেঁচে যাওয়া এক ব্যক্তি জানিয়েছেন, নৌকাটি বাহামা দীপপুঞ্জ থেকে গত শনিবার (২২ জানুয়ারি) রাতে ছেড়েছিল। কিছুক্ষণের মধ্যেই সমুদ্র উত্তাল হয়ে ওঠে। তারপরই নৌকাটি ডুবে যায়। কোনও যাত্রীর কাছেই লাইফ জ্যাকেট ছিল না।

কোস্টগার্ডের পক্ষে দেয়া বিবৃতিতে বলা হয়, ‘প্রাণে রক্ষা পাওয়া ওই ব্যক্তির দেয়া তথ্য অনুযায়ী, জাহাজটিতে থাকা কোনও যাত্রীর লাইফ জ্যাকেট পরা ছিল না। কোস্টগার্ড বিমান ও পানিবাহী বিভিন্ন যানবাহনের সাহায্যে নিখোঁজদের সন্ধানে ব্যাপক অনুসন্ধান অভিযান চালাচ্ছে। চরম ঝুঁকি নিয়ে মানবপাচার করতে গিয়ে সেখানে এ দুর্ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে।’

হাইতি, ডোমিনিকান রিপাবলিক, কিউবা, বাহামা থেকে মাঝেমধ্যেই যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেন অভিবাসনপ্রত্যাশীরা। মার্কিন জলসীমায় তাদের দেখলে কোস্টগার্ড সঙ্গে সঙ্গে ফেরত পাঠায়।

কোস্টগার্ড জানিয়েছে, গত সপ্তাহেই তারা একটি নৌকায় তল্লাশি চালিয়েছিল। সেই নৌকায় ৮৮ জন হাইতির নাগরিক ছিলেন। তারা যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে ঢুকতে চাইছিলেন। -এএফপি ও ডয়চে ভেলে 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //