করোনার আরো ২ টিকার অনুমোদন দিলো কিউবা

কিউবা জরুরি ব্যবহারের জন্য দেশীয়ভাবে তৈরি আরো দুইটি করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন অনুমোদন দিয়েছে। গতকাল শুক্রবার (২০ আগস্ট) এর অনুমোদন দেয়া হয়।

দ্বীপদেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলেছে, কঠোর মূল্যায়ন প্রক্রিয়া শেষে সোবেরানা ০২ এবং সোবেরানা প্লাস ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়। দুটি সোবেরানা ভ্যাকসিন পরিপুরক।

গতমাসে কিউবা প্রথম লাতিন আমেরিকার দেশ হিসেবে দেশে তৈরি আবদালা ভ্যাকসিনের অনুমোদন দেয়। একই সময়ে দেশটিতে উচ্চ সংক্রমণ হার বিরাজ করছিল।

সিইসিএমইডি পরিচালক ওলগা লিডিয়া জ্যাকোবো বলেছেন, ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কিত সব ফলাফল মূল্যায়ন করার পরে এই সিদ্ধান্ত নেয়া হয়।

স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, সোবেরানা টিকা ৯১.২ শতাংশ কার্যকর। সোবেরানা ০২ ভ্যাকসিনের দুই ডোজের পর তৃতীয় ডোজ হিসেবে সোবেরানা প্লাস ভ্যাকসিন নিতে হবে। তবে আবদালার তিনটি ডোজ নিতে হবে।

ক্লিনিক্যাল টেস্টিংয়ের অংশ হিসেবে কিউবা গত মে থেকে সবচেয়ে সংক্রমিত এলাকায় সোবেরনা ও আবদালা ভ্যাকসিন ব্যবহার করে আসছে।

৩০ লাখের বেশি কিউবান তিনটি ডোজ পেয়েছে, ৪৩ লাখ দুই ডোজ ও ৪৮ লাখ লোক কমপক্ষে একটি ডোজ পেয়েছে।

করোনায় কিউবায় ২৪ ঘন্টায় ৯ হাজার ৭০০ বেশি লোক আক্রান্ত হয়েছে এবং ৭৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৫ লাখ ৬৪ হাজার এবং মোট ৪ হাজার ৪০০ জনের মৃত্যু হয়েছে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //