সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রে ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ ঘিরে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবক’টিতে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

গত সপ্তাহের মতো দাঙ্গার যাতে পুনরাবৃত্তি না ঘটে এজন্য ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন- এফবিআই ৫০টি অঙ্গরাজ্যের সবক’টিতে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র মার্চের বিষয়ে সতর্ক করেছে।

অনলাইনে ট্রাম্পপন্থী ও কট্টর ডানপন্থী নেটওয়ার্কগুলোর করা পোস্টে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভ এবং বাইডেনের শপথের দিন ২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসি অভিমুখে মার্চের ডাক দেওয়া হয়েছে।

আলজাজিরা জানায়, ক্যালিফোর্নিয়া, মিশিগান, পেনসিলভানিয়া, কেন্টাকি ও ফ্লোরিডাসহ কয়েকটি অঙ্গরাজ্য নিরাপত্তা জোরদারে শনিবার থেকে ন্যাশনাল গার্ড বাহিনী সক্রিয় করেছে।

গত ৬ জানুয়ারি বাইডেনের জয়ের স্বীকৃতির জন্য যুক্তরাষ্ট্র কংগ্রেসে যৌথ অধিবেশন চলার মধ্যে ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্পের কয়েকশ সমর্থক। আগ্রাসী বিক্ষোভকারীদের তাণ্ডবে কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে ক্যাপিটল ভবন। ওই ঘটনায় একজন পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন।

এর জেরে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানি’ দেওয়ার অভিযোগ এনে তাকে অভিশংসিত করে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে দুইবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //