করোনাভাইরাস

টিকা নিলেন পেন্টাগন প্রধান, প্রথম পেয়েছেন আইসিইউ নার্স

যুক্তরাষ্ট্রে প্রথম টিকা গ্রহণকারীর কাতারে দাঁড়ালেন পেন্টাগন প্রধান ক্রিস্টোফার মিলার। তিনি দেশবাসীকে উদ্ধুদ্ধ করতে ক্যামেরার সামনেই টিকা নিয়েছেন।

পেন্টাগন থেকে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, মিলার স্থানীয় সময় গতকাল সোমবার (১৪ ডিসেম্বর) ওয়াশিংটনের কাছে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে টিকা গ্রহণ করেছেন।

পেন্টাগন গত সপ্তাহে ঘোষণা করেছিল পেন্টাগন প্রধান ও শীর্ষ সামরিক কর্মকর্তাগণ স্বেচ্ছায় ও প্রকাশ্যে টিকা গ্রহণ করবেন। টিকার কার্যকারিতা ও নিরাপত্তা বিষয়ে জনগণকে বার্তা দেয়াই তাদের উদ্দেশ্য।

এদিকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রসাশনের (এফডিএ) অনুমোদনের পর দেশটিতে প্রথম ভ্যাকসিন নিয়েছেন আইসিইউ নার্স সান্ড্রা লিন্ডসে। স্থানীয় সময় গতকাল সকাল ৯টা ২০ মিনিটে সরাসরি প্রচারিত এক ভিডিও ইভেন্টে ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন তিনি।

সান্ড্রা লিন্ডসে

সান্ড্রা নিউইয়র্কের কুইন্সে লং আইল্যান্ড জুইশ মেডিকেল সেন্টার হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কাজ করছেন। নর্থওয়েল হেলথের কর্মচারী স্বাস্থ্যসেবার কর্পোরেট ডিরেক্টর ডা. মিশেল চেস্টার তার শরীরে ভ্যাকসিনের শট প্রয়োগ করেন।

ভ্যাকসিন নেয়ার পর সান্ড্রা বলেছেন, এই ভ্যাকসিন নেয়াটা অন্য কোনো ভ্যাকসিন নেয়ার থেকে আলাদা কিছু মনে হয়নি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা তিন লাখ ছাড়ানোর প্রেক্ষাপটে সোমবার থেকে টিকা দেয়ার কাজ শুরু হয়েছে। স্বাস্থ্যকর্মী ও নার্সদের এক্ষেত্রে প্রাধান্য দেয়া হচ্ছে। আগামীকাল বুধবার নাগাদ প্রায় ৩০ লাখ ডোজ টিকা সরবরাহ করা হবে। ডিসেম্বরের শেষ নাগাদ প্রায় দুই কোটি মার্কিনি টিকা পাচ্ছেন। মার্চের শেষ নাগাদ টিকা পাবেন প্রায় ১০ কোটি মার্কিন নাগরিক।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় বেলা ১টার তথ্য অনুসারে, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে এক কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৯৮০ জন ও মারা গেছে ৩ লাখ ৮ হাজার ৯১ জন।

বৈশ্বিক এ মহামারিতে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৭ কোটি ৩২ লাখ ১২ হাজার ৩০২ জন। আর বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ লাখ ২৮ হাজার ৪৪২ জনে। ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৫ কোটি ১৩ লাখ ৫৩ হাজার ৮৬২ জন। -এএফপি ও সিএনএন 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //