যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন অস্টিন

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অবসরপ্রাপ্ত জেনারেল লয়েড অস্টিনকে বেছে নিয়েছেন। 

৬৭ বছর বয়সী জেনারেল অস্ট্রিনের মনোনয়ন কংগ্রেস নিশ্চিত করলে তিনি হবেন পেন্টাগনের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে মার্কিন সেন্ট্রাল কমান্ডের নেতৃত্বে ছিলেন জেনারেল অস্টিন। তিনি ইরাকে মার্কিন বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন। 

তবে অস্টিনের নিয়োগ মার্কিন কংগ্রেসকে অনুমোদন করতে হবে। কারণ সেদেশের আইন অনুসারে অবসর নেয়ার সাত বছর পরে কোনো সেনা কর্মী অসামরিক পদে বসতে পারেন। অস্টিন অবসর নিয়েছেন ২০১৬ সালে। ফলে তার ক্ষেত্রে কংগ্রেসকে বিশেষ ছাড় দিতে হবে। ফলে অস্টিনের নাম ঘোষণা করলেও কংগ্রেসের অনুমোদন পেতে হবে বাইডেনকে।

অস্টিনের পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রী হিসাবে মাইকেল ফ্লারনয়ের নামও শোনা যাচ্ছিল। কিন্তু মার্কিন মিডিয়ার খবর, মন্ত্রিসভায় আরো সংখ্যালঘু প্রতিনিধি দেয়ার জন্য বাইডেনের উপর চাপ ছিল। তাছাড়া তিনি প্রচারের সময় বার বার কৃষ্ণাঙ্গদের গুরুত্ব দেয়ার ও বহুত্ববাদের কথা বলেছেন। তাই তিনি অস্টিনকেই বেছে নিচ্ছেন বলে মার্কিন মিডিয়া জানিয়েছে।

এই সাবেক জেনারেল ৪১ বছর সেনাবাহিনীতে ছিলেন। তিনি ইরাকে মার্কিন সেনার নেতৃত্ব দিয়েছেন। ওবামার টিমেও ছিলেন। ২০১২ সালে তিনি মার্কিন সেনাবাহিনীর প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস চিফ অফ স্টাফ হন।

প্রতিশ্রুতি রাখছেন বাইডেন। তার টিম সত্যিই বহুত্ববাদের প্রতিনিধিত্ব করছে। তিনি ইতিমধ্যেই জাতিসংঘে মার্কিন প্রতিনিধি হিসাবে একজন নারীকে বেছে নিয়েছেন। সিআইএ প্রধান ও রাজস্ব সচিবও নারী। কৃষ্ণাঙ্গ অস্টিনকে তিনি প্রতিরক্ষামন্ত্রী করতে পারেন। তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একজন ইন্ডিয়ান আমেরিকান।

সংবিধান অনুযায়ী বাইডেন আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন। তবে তার নির্বাচনী প্রতিপক্ষ ট্রাম্প এখন পর্যন্ত পরাজয় মেনে নেননি। নির্বাচনে জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ তুলে তিনি ভোটের ফল পাল্টে দিতে নানা তৎপরতা চালাচ্ছেন। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //