ফল পাল্টাতে জর্জিয়ার গভর্নরকে চাপ ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জর্জিয়া অঙ্গরাজ্যে জো বাইডেনের জয় পাল্টাতে সাহায্য করার জন্য অঙ্গরাজ্যটির রিপাবলিকান গভর্নরের ওপর চাপ সৃষ্টি করেছেন।

অঙ্গরাজ্যটিতে সিনেট রানঅফ নির্বাচনকে সামনে রেখে সেখানে গতকাল শনিবার (৫ ডিসেম্বর) একটি প্রচার সমাবেশে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগে ট্রাম্প রাজ্য গভর্নর ব্রায়ান ক্যাম্পকে ফোন করেন। 

ট্রাম্প ফোন করে গভর্নরকে অঙ্গরাজ্য আইনসভার বিশেষ অধিবেশন আহ্বান করতে এবং এর মাধ্যমে অঙ্গরাজ্যের ভোটের ফলাফল বাতিল করার জন্য বলেছেন। রাজ্য আইনসভার মাধ্যমে ইলেক্টোরাল ভোটের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করার জন্য গভর্নর ব্র্যায়ান ক্যাম্পকে অনুরোধ করেছেন।

এছাড়া ধারাবাহিক কয়েকটি টুইটে তিনি গভর্নর ক্যাম্পকে রাজ্যের আইনসভার বিশেষ অধিবেশন ডাকার আহ্বান জানিয়েছেন।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শনিবার সকালে ট্রাম্প ক্যাম্পকে ফোন করে ডাক যোগে ভোট দেয়া ভোটারদের স্বাক্ষর নিরীক্ষা করার দাবি তুলতে বলেন। কিন্তু এ ধরনের কোনো নিরীক্ষা আদেশ দেয়ার ক্ষমতা না থাকায় ক্যাম্প প্রেসিডেন্টের অনুরোধ প্রত্যাখ্যান করেন। 

এরপরই টুইটারে ক্যাম্পের ওপর চাপ সৃষ্টি করতে শুরু করেন ট্রাম্প। তিনি টুইটে বলেন, আমি সহজেই ও দ্রুত জর্জিয়ায় জয় পেতাম যদি গভর্নর ব্রায়ান ক্যাম্প বা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সামান্য একটি স্বাক্ষর নিরীক্ষার অনুমতি দিতেন। কেন এই দুইজন ‘রিপাবলিকান’ না বলছেন?

টুইটে এর জবাবে ক্যাম্প জানান, তিনি তিনবার স্বাক্ষর নিরীক্ষার জন্য প্রকাশ্যে আহ্বান জানিয়েছিলেন।

পাল্টা টুইটে ট্রাম্প বলেন, “আপনি যা করতে বলছেন আপনার লোকজন তা করতে অস্বীকার করছে। তারা কী লুকাচ্ছে? অন্তত এখনই আইনসভার একটি বিশেষ অধিবেশন আহ্বান করুন। যা আপনি সহজেই, তাৎক্ষণিকভাবেই করতে পারেন।

গভর্নর ক্যাম্প বারবার বলছেন, নির্বাচনের কাজে জড়িত রাজ্যের নির্বাচনি বোর্ড কোথাও কোনো কারচুপি বা জালিয়াতির প্রমাণ পায়নি। ট্রাম্প জর্জিয়ার ভোট প্রথম গণনার পর হাতে গণনার আবেদন জানান। দুই দফা গণনায়ও নির্বাচনের ফলাফলের কোনো পরিবর্তন ঘটেনি।

একই কায়দায় ট্রাম্প অ্যারিজোনার গভর্নর ডাগ ডুসিকেও চাপ দিচ্ছেন। রাজ্যের ফলাফল বাতিল করে রাজ্য আইনসভার অধিবেশন আহ্বান করার জন্য তিনি চাপ দিচ্ছেন। 

তবে গভর্নর ডুসিও বলছেন, অঙ্গরাজ্যে ভোট গণনায় কোনো কারচুপির প্রমাণ তাদের কাছে নেই। 

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এভাবে কোনো প্রেসিডেন্ট অঙ্গরাজ্য গভর্নরকে ভোটের ফলাফল পাল্টে দেয়ার জন্য বলেছেন- এমন কোনো নজির নেই। 

ট্রাম্প এখনো নির্বাচনে পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি জানাচ্ছেন এবং বাইডে কারচুপির মাধ্যমে জয় পেয়েছেন বলে কোনো প্রমাণ ছাড়াই অভিযোগ করে আসছেন। এছাড়া বেশ কয়েকটি অঙ্গরাজ্যে নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করে আইনি লড়াই শুরু করেছিলেন তিনিঅ কিন্তু সেসব প্রচেষ্টার প্রায় সবগুলোতে ব্যর্থ হয়েছেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //