প্রথমেই পরাজয় না মেনে নিতে বাইডেনকে হিলারির পরামর্শ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনের প্রতি তড়িঘড়ি পরাজয় মেনে না নেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন।

তিনি ২০১৬ সালের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে গিয়েছিলেন।

নির্বাচনের ফল কাছাকাছি হবে বলে মনে করছেন হিলারি। তাই বাইডেনকে তা দ্রুত না মেনে নেয়ার পরামর্শ দিয়ে গতকাল মঙ্গলবার (২৫ আগস্ট) ‘দ্য সার্কাস’ নামক একটি শোটাইমের সাথে সাক্ষাতকারে হিলারি বলেন, সব ভোট গণনা না হওয়া পর্যন্ত বাইডেনের উচিত হবে পরাজয় স্বীকার না করা। কারণ ভোট গণনা প্রলম্বিত হতে পারে।

তিনি বলেন, কোনো অবস্থাতেই বাইডেনের পরাজয় স্বীকার করা উচিত হবে না। কারণ আমি মনে করি, ভোট গণনা প্রলম্বিত হবে। এছাড়া আমি বিশ্বাস করি আমরা যদি রিপাবলিকান দলকে এক ইঞ্চিও ছাড় না দেই এবং অন্যদিকে মনোযোগ না দিয়ে কেবলমাত্র এদিকটায় নজর দেই তাহলে বাইডেন জিতবে।

হিলারি ২০১৬ সালের নির্বাচনে ৩০ লাখ বেশি ভোট পেয়েও হেরে যান। তিনি রাজ্যে রাজ্যে ইলেক্ট্রোরাল ভোটে হেরে গিয়েছিলেন।

তিনি বলেন, রিপাবলিকানরা কয়েকটি বিষয়ের দিকে তাকিয়ে আছে। এর একটি অনুপস্থিত ভোটারের ভোট নিয়ে কারসাজি।

এ প্রেক্ষিতে তিনি ব্যাপক আইনী পদক্ষেপের বিষয়ে ডেমাক্র্যাটদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ভোট কেন্দ্রের বাইরে রিপাবলিকান ও ট্রাম্প যে ধরণের ভয়ভীতি দেখানোর আয়োজন করছে তা মোকাবেলায় আমাদেরও নিজস্ব দল থাকতে হবে। রিপাবলিকান দলকে এক ইঞ্চিও ছাড় না দেয়ার প্রস্তুতি রাখতে হবে। আগে থেকেই রিপাবলিকান দল আইনি ঝামেলা মোকাবিলায় আইনজীবী দল প্রস্তুত রেখেছে। ডেমোকক্রেটিক পার্টি থেকেও এমন আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

এদিকে করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে অধিকাংশ ভোটার ডাকযোগে অর্থাৎ মেইল ইন ভোটিং পদ্ধতিতে তাদের ভোট দেবে বলেই মনে করা হচ্ছে। কিন্তু ট্রাম্প বরাবরই এ পদ্ধতিতে ভোট জালিয়াতি হতে পারে বলে আশংকা প্রকাশ করে আসছেন। এমনকি তিনি অর্থ সংকটে থাকা মার্কিন পোস্টাল সার্ভিসকে প্রয়োজনীয় তহবিল দিতেও অস্বীকৃতি জানিয়েছেন।

যদিও যুক্তরাষ্ট্রে তেমন কোনো অভিযোগ ছাড়াই ভোটাররা এ পদ্ধতিতেই ভোট দিয়ে আসছেন। এমনকি ট্রাম্প নিজেও মেইলেই ভোট দিয়েছেন। কিন্তু ডেমোক্র্যাটরা অভিযোগ করছে, ট্রাম্প ইচ্ছেকৃতভাবে পোস্ট অফিসের এ পদ্ধতিকে ধ্বংস করার চেষ্টায় লিপ্ত রয়েছেন। 

এদিকে ট্রাম্প নির্বাচনি ফলাফল মেনে নেবেন এমন নিশ্চয়তা দিতে বারবারই অস্বীকৃতি জানিয়ে আসছেন।

উল্লেখ্য নির্বাচনি জরিপের সকল ফলাফলেই এখনও পর্যন্ত ট্রাম্প বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন।

গত সপ্তাহে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কনভেনশনে প্রথমবারের মতো প্রকাশ্যে অবস্থান নিয়েছেন হিলারি। সম্মেলনে দেয়া বক্তব্যে তিনি ভোটারদের ভোটকেন্দ্রে উপস্থিত হওয়া, সাথে কোনো বন্ধুকে নিয়ে যাওয়ার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //