প্রেসিডেন্ট পদে আনুষ্ঠানিক মনোনয়ন পেলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেয়া হয়েছে। 

গতকাল মঙ্গলবার (১৮ আগস্ট) দলটির চলতি জাতীয় কনভেনশনে ভোটের মাধ্যমে তাকে এ পদে লড়াইয়ের জন্য মনোনয়ন দেয়া হয়। 

সাম্প্রতিক জনমত সমীক্ষা বলছে, বাইডেন এখন ট্রাম্পের তুলনায় এগিয়ে আছেন।

করোনার সময়ে এই প্রথমবার ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশন হলো পুরোপুরি ভার্চুয়াল। সাধারণত বিশাল এলাকায় এই ধরনের কনভেনশন হয়। সবকটি রাজ্যের প্রতিনিধিরা সেখানে জানান, প্রেসিডেন্ট পদে দলের প্রার্থী হিসেবে তারা কাকে চান। কিন্তু এবার করোনার আতঙ্কে এরকম বিশাল সমাবেশ সম্ভব ছিল না। তাই পুরো প্রক্রিয়াটাই হয়েছে ভার্চুয়ালি। বাইডেন, তার স্ত্রী ও অন্য ডেমোক্র্যাট নেতাদের ভাষণ অনলাইনে দেখা গেছে।

এই ভার্চুয়াল সভায় একের পর এক রাজ্যের প্রতিনিধিরা এসেছেন এবং জানিয়েছেন, তারা কেন বাইডেনকে সমর্থন করছেন। আর বাইডেন বলেছেন, হৃদয়ের গভীর থেকে সবাইকে ধন্যবাদ দিচ্ছি। এটা আমার কাছে অনেকখানি পাওয়া। বাকি কথা হবে বৃহস্পতিবার। ওই দিন বাইডেন এই প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে দীর্ঘ ভাষণ দেবেন।

প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য বাইডেনও সেই ১৯৮৮ থেকে চেষ্টা করছেন। এতদিনে তার চেষ্টা সফল হলো। তার ধৈর্য ও লেগে থাকার ক্ষমতা সাফল্য পেল। গতবারও তিনি প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু ট্রাম্পের বিরুদ্ধে প্রার্থী হন হিলারি ক্লিনটন। এটাই ছিল তার কাছে শেষ সুযোগ। সেটাকে কাজে লাগাতে পেরেছেন বাইডেন।  ১৯৭২ সালে তিনি সিনেটর হন। তারপর এতদিন পরে তিনি প্রেসিডেন্ট পদে প্রার্থী হলেন। অন্য কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থীকে এত দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি।

ডেমোক্র্যাটদের অধিবেশনে দলের সাবেক প্রেসিডেন্টরা যেমন বলেছেন, তেমনই বলেছেন নতুন প্রজন্মের নেতারা, যাদের দল ভবিষ্যতের জন্য তৈরি করছে। জিমি কার্টার, বিল ক্লিনটন, বারাক ওবামারা যেমন অধিবেশন থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করেছেন, তেমনই তরুণ নেতারাও জানিয়েছেন, কেন ৭৭ বছর বয়সী বাইডেনকে তারা পছন্দ করছেন। 

তারা কেউ স্বাস্থ্য পরিষেবা ঠিক করার কথা বলেছেন, কেউ বন্দুকধারীদের হামলা বন্ধের ওপর জোর দিয়েছেন, কেউ বলেছেন বিদেশনীতিকে ঠিক করতে হবে, কেউ জলবায়ুর পরিবর্তনকে প্রধান সমস্যা হিসাবে উল্লেখ করে তার মোকাবিলার কথা বলেছেন। বোঝা যাচ্ছে, ডেমোক্র্যাট নেতারা করোনার বাইরে গিয়ে যুক্তরাষ্ট্রের সমস্যা ও সমাধানের বিষয়েই জোর দিয়েছেন।

গতকাল মঙ্গলবার রাতে অন্যতম প্রধান বক্তা ছিলেন জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন। তিনি বলেছেন, আমরা দেখাতে পেরেছি, আমাদের জাতির হৃদয় এখনো সাহস ও দয়াতে ভরা। এটাই যুক্তরাষ্ট্রের আত্মা, যার জন্য জো বাইডেন লড়াই করে যাচ্ছেন। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //