ট্রাম্প যুক্তরাষ্ট্রের জন্য ভুল প্রেসিডেন্ট: মিশেল ওবামা

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির দলীয় সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। 

তিনি বলেন, ট্রাম্প আমাদের দেশের জন্য ভুল প্রেসিডেন্ট। 

এদিকে আগামী বৃহস্পতিবার জো বাইডেন আনুষ্ঠানিকভাবে দলের মনোনয়ন গ্রহণ করবেন। আগামী ৩ নভেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকি শহরে স্থানীয় সময় গতকাল সোমবার (১৭ আগস্ট) চারদিনের জাতীয় কনভেনশনের প্রথম দিনে প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেনকে দেশের আগামী শীর্ষ নেতা হিসেবে তুলে ধরলেন একের পর এক বক্তা। তাদের স্পষ্ট বার্তা- ট্রাম্প নয়, বাইডেনই দেশকে করোনাভাইরাস মহামারি ও অর্থনৈতিক বিপর্যয় থেকে উদ্ধার করতে পারবেন।

বর্তমান করোনা সংকটের কারণে প্রায় পুরোপুরি অনলাইন পদ্ধতিতে চলছে ডেমোক্র্যাটিক দলীয় সম্মেলন।

উদ্বোধনী অধিবেশনে কিনোট ভাষণে মিশেল বলেন, দেশের এমন কঠিন সময়ে যখনই মানুষ নেতৃত্ব, সান্ত্বনা বা কিছুটা স্থিতিশীলতার জন্য হোয়াইট হাউসের দিকে তাকিয়েছেন, এ সবের বদলে ভাগ্যে জুটেছে শুধু অরাজকতা, বিভাজন ও সহানুভূতির চরম অভাব। 

তিনি বলেন, ট্রাম্প দেশের জন্য ভুল প্রেসিডেন্ট। আসন্ন নির্বাচনে পরিবর্তন না এলে পরিস্থিতি আরো খারাপ হবে বলেও সতর্ক করে দেন সাবেক ফার্স্ট লেডি। তিনি আারো বলেন, বর্তমান অরাজকতা বন্ধ করতে হলে আমাদের জো বাইডেনকে ভোট দিতে হবে৷ মনে করতে হবে, এই সিদ্ধান্তের উপর আমাদের জীবন নির্ভর করছে। আমি জো বাইডেনকে জানি। তিনি বিশ্বাসের দ্বারা পরিচালিত গভীর পরিশীলিত একজন মানুষ। অর্থনীতি পুনরুদ্ধার, মহামারি প্রতিরোধ ও দেশকে এগিয়ে নিতে কি করা দরকার বাইডেন তা জানেন। তিনি সত্য বলবেন ও বিজ্ঞানে বিশ্বাসী হবেন। 

দলীয় সম্মেলনের প্রথম দিনে মিশেল ওবামা ছাড়াও দলের একাধিক সমর্থক বক্তব্য রাখেন। তাদের মধ্যে অনেকেই নানা সম্প্রদায়ের মধ্যবিত্ত শ্রেণির প্রতিনিধি। মার্কিন সমাজে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা তুলে ধরতে চাইছে ডেমোক্র্যাটিক দল। সব বক্তাই ট্রাম্পের ব্যর্থতা ও বিভাজনের নীতির সমালোচনা করেন। 

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো এ প্রসঙ্গে দেশের মানুষকে সতর্ক করে বলেন, ট্রাম্প প্রাথমিক বিভাজন সৃষ্টি করেননি, বিভাজনই ট্রাম্পকে সৃষ্টি করেছে। ট্রাম্প শুধু সেই বিভাজন আরো তীব্র করে তুলেছেন।

বাইডেনকে ঘিরে ঐক্যের বার্তা তুলে ধরতে দলীয় সম্মেলনে ক্ষমতাসীন রিপাবলিকান দলের কয়েকজন বিশিষ্ট বক্তাও উপস্থিত থাকছেন। তাদের মধ্যে নিউজার্সির সাবেক গভর্নর ক্রিস্টিন টড উইটম্যান ও ওহায়ো রাজ্যের সাবেক গভর্নর জন ক্যাসিচও রয়েছেন।

রক্ষণশীল শিবিরের এমন সব প্রতিনিধির সাথে ডেমোক্র্যাটিক পার্টির বামপন্থি নেতা বার্নি সান্ডার্সও সোমবার একই মঞ্চে বাইডেনের পক্ষে ও ট্রাম্পের বিপক্ষে অবস্থান নেন। 

নিজের সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, মতপার্থক্য সত্ত্বেও বামপন্থি শিবিরের এগিয়ে যাওয়ার সেরা পথ হবে ডেমোক্র্যাটিক পার্টির নেতাকে ভোট দেয়া। কারণ ট্রাম্প পুনর্নির্বাচিত হলে যেটুকু অগ্রগতি হয়েছে, সে সব বানচাল হয়ে যাবে। ট্রাম্প দেশকে স্বৈরতন্ত্রের দিকে চালিত করছেন। তাই আসন্ন নির্বাচনে দেশের গণতন্ত্রের ভবিষ্যৎ নির্ণয় করা হতে পারে।

ডেমোক্র্যাটিক পার্টির কনভেনশনের শেষ দিনে অর্থাৎ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে বাইডেনকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনীত করা হবে। তবে করোনার কারণে তিনি সশরীরে উপস্থিত থাকবেন না। ডেলাওয়্যার অঙ্গরাজ্য থেকেই ডিজিটাল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাইডেন মনোনয়ন গ্রহণ করবেন

এদিকে ট্রাম্পও এমন আক্রমণের মুখে হাত গুটিয়ে বসে নেই। তিনি বাইডেনকে ‘সমাজতন্ত্রের ট্রোজান ঘোড়া’ হিসেবে অভিহিত করে বলেন, দেশ ও সভ্যতার সুরক্ষায় তিনি লড়াই করবেন। -ডয়চে ভেলে ও এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //