অভিশংসন থেকে অব্যাহতি পেলেন ট্রাম্প

অবশেষে অভিশংসন থেকে অব্যাহতি পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীর সময় বুধবার (৫ ফেব্রুয়ারি) ঐতিহাসিক এক ভোটাভুটির মাধ্যমে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট দেশটির ৪৫তম প্রেসিডেন্টকে না সরানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে খুব অল্প ভোটের ব্যবধানে এই মুক্তি পেয়েছেন তিনি।

রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে ওই বিচার প্রক্রিয়ায় ট্রাম্পকে তার পদ থেকে সরিয়ে দেয়া না দেয়ার বিষয়ে ভোট দেন সিনেটররা। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তার পদচ্যুতির বিষয়ে ৫২-৪৮ ভোটে জিতেছেন ট্রাম্প।

অন্যদিকে কংগ্রেসের কাজে বাধা প্রদানের অভিযোগে প্রেসিডেন্টের পদ হারানোর সম্ভাবনা খারিজ হয়েছে ৫৩-৪৭ ভোটে।

প্রেসিডেন্টকে তার পদ থেকে সরিয়ে দেবার জন্য সিনেটের ১০০ আসনের মধ্য থেকে দুই তৃতীয়াংশ ভোট পড়ার দরকার হতো।

কোনো কারণে ট্রাম্প ভোটে হেরে গেলে তাকে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের হাতে ক্ষমতা ছেড়ে দিতে হতো। এর আগে ডিসেম্বরে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকা কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন ট্রাম্প।

ট্রাম্প তার বিরুদ্ধে আনীত অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছেন। তার নির্বাচনী প্রচার দল এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাম্প পুরোপুরি নির্দোষ প্রমাণিত হয়েছেন ও এখন মার্কিন জনগণের নিজ কাজে মন দেবার সময় হয়েছে। অকর্মণ্য ডেমোক্র্যাটরা জানে তারা ট্রাম্পকে হারাতে পারবে না, সেজন্য তারা তাকে ইমপিচ করেছিল।

বিবৃতিতে বলা হয়, অভিশংসন প্রক্রিয়া ডেমোক্র্যাটদের প্রচারের একটি কৌশলমাত্র। একে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে বাজে 'ধাপ্পাবাজি'র একটি বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

এদিকে এ সপ্তাহে মার্কিন ভোটারদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা ৪৯ শতাংশে উঠেছে, যা এ যাবতকালে তার জনপ্রিয়তার হারে সর্বোচ্চ। আজ বৃহস্পতিবার এ বিষয়টি নিয়ে ট্রাম্পের বক্তব্য দেবার কথা রয়েছে।

উটাহর সিনেটর মিট রমনি ছিলেন একমাত্র রিপাবলিকান যিনি দলের সিদ্ধান্ত উপেক্ষা করে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ট্রাম্পের বিপক্ষে ভোট দিয়েছেন। তবে ডেমোক্র্যাটদের নিরাশ করেছেন অন্য দুইজন মধ্যপন্থী রিপাবলিকান সেনেটর- মেইনের সুসান কলিনস ও আলাস্কার লিসা মারকাওস্কি। প্রতিশ্রুতি দিয়েও তারা নিজের পক্ষ ত্যাগ করেননি।

কয়েকজন রিপাবলিকান সিনেটর সাম্প্রতিক সময়ে ট্রাম্পের আচরণের সমালোচনা করলে, তারা বলেছেন, সেটা ইমপিচ করার পর্যায়ে যায়নি।

ভোটাভুটিতে হেরে যাওয়ার পর ডেমোক্র্যাট দলীয় সদস্যরা বলেছেন, এর ফলে ট্রাম্প আরো বেপরোয়া হয়ে উঠবেন।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ট্রাম্প মার্কিন গণতন্ত্রের জন্য সব সময় একটি 'হুমকি' হিসেবে বিবেচিত হবেন এবং রিপাবলিকান সিনেটররা আইন না থাকার ব্যাপারটিকে সাধারণ ব্যাপার বানিয়ে ফেলেছেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //