যুক্তরাষ্ট্রে নৌঘাঁটিতে সৌদি নাগরিকের হামলায় নিহত ৩

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মার্কিন নৌঘাঁটিতে হামলা চালানো বন্দুকধারী সৌদি আরবের নাগরিক।

মোহাম্মদ সাইদ আল শামরানি নামের ওই ব্যক্তি সৌদি বিমান বাহিনীর সদস্য এবং পেনসাকোলা ঘাঁটিতে প্রশিক্ষণ নিতে গিয়েছিলেন বলে মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

ওই ঘাঁটির একটি ভবনের শ্রেণিকক্ষে গতকাল শুক্রবার সাঈদ গুলি চালিয়ে তিনজনকে হত্যা করে এবং পরে পাল্টা গুলিতে তারও মৃত্যু হয়। এছাড়া এ ঘটনায় আরো আটজন আহত হয়েছে।

হাওয়াইয়ের পার্ল হারবার সামরিক ঘাঁটিতে মার্কিন নৌবাহিনীর এক নাবিকের গুলিতে দুই বেসামরিক নিহত ও একজন আহত হওয়ার দুইদিন পর পেনসাকোলা নৌঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটল।

স্থানীয় শেরিফের কার্যালয় থেকে জানানো হয়, হামলায় বন্দুকধারী হ্যান্ডগান ব্যবহার করেছিলেন।

আলাবামা অঙ্গরাজ্যের সীমান্তবর্তী ফ্লোরিডার এই ঘাঁটি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান প্রশিক্ষণ কেন্দ্রগুলোর একটি। মার্কিন নৌবাহিনীর অ্যারোবেটিক ফ্লাইট ডেমোনস্ট্রেশন স্কয়াড্রন দ্য ব্লু অ্যাঞ্জেলসের কার্যক্রমও এই ঘাঁটিতে। ঘাঁটিটিতে ১৬ হাজারের বেশি সামরিক ও ৭ হাজার ৪০০ বেসামরিক কর্মী নিয়োজিত আছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, নৌঘাঁটিতে হামলার ঘটনার পরপরই সৌদি বাদশা সালমান ফোন করে দুঃখ প্রকাশ করেছেন। হামলাকারী ব্যক্তি কোনো অবস্থাতেই সৌদি জনগণের অনুভূতিকে ধারণ করে না বলেও আশ্বস্ত করেছেন তিনি।

হামলার ঘটনার তদন্ত শুরু হয়েছে। পরিবারের সদস্যদের জানানোর আগ পর্যন্ত হতাহতদের নাম-পরিচয় প্রকাশ করা হবে না বলে মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //