মৃত্যুর ৫ বছরেও হলো না আইয়ুব বাচ্চুর গিটার মিউজিয়াম

রূপালী গিটার ফেলে অনন্ত নক্ষত্রবীথিতে পাড়ি জমিয়েছেন গিটার মায়েস্ট্রা আইয়ুব বাচ্চু। পেছনে রয়ে গেলো নিস্তব্ধ, নির্বাক অসংখ্য প্রিয় গিটার। বাংলা ব্যান্ড মিউজিকের এই কিংবদন্তি ২০১৮ সালের ১৮ অক্টোবর মারা যান। 

এরপর একে একে পেরিয়ে গেছে পাঁচটি বছর। কোথায় আছে আইয়ুব বাচ্চুর রূপালিসহ অসংখ্য গিটার? বিষয়টি জানতে চাওয়া হয়েছিল এই গুণীর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনার কাছে। 

তিনি বললেন, ‘আমার জীবনের চেয়ে বেশি যত্ন করে এগুলো রেখেছি। এই গিটারগুলো নিয়ে আমার স্বপ্ন আছে। যা আইয়ুব বাচ্চু দেখতেন। সেটা আমি করব। গিটারগুলো থেকে দুটি গিটার ছেলেকে দিয়েছিল আইয়ুব বাচ্চু। বাকিগুলো ঠিকঠাক আছে। আমি যতদিন জীবিত আছি ততদিন যত্নে থাকবে এবং চলে গেলে ছেলেমেয়েরা দেখবে হয়তো।’

এলআরবি ব্যান্ডের দলনেতা আইয়ুব বাচ্চুর স্বপ্ন ছিল গিটারগুলো নিয়ে একটি মিউজিয়াম তৈরি করা। যেখানে সাধারণ ভক্ত ও শ্রোতারা এগুলো কাছ থেকে দেখার সুযোগ পাবেন। ফান্ডের অভাবে সেটা এখনও দাঁড় করাতে পারেনি তাঁর পরিবার। তবে দেশের ভেতরে ব্যতিক্রমী দুটি শো করেছেন আইয়ুব বাচ্চুকে নিয়ে তৈরি ফাউন্ডেশন। ২০২২ সালের নভেম্বরে এই কিংবদন্তির স্মৃতি বিজড়িত ইনস্ট্রুমেন্টস ও পোশাকের দুই দিনব্যাপী বিশেষ প্রদর্শনী হয় ঢাকার ধানমন্ডিতে।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তাই তাঁর জন্মস্থানেও চলতি বছরের ফেব্রুয়ারিতে একইভাবে আয়োজন করা হয় গিটার প্রদর্শনীর।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় কিছু গান

চলো বদলে যাই, হাসতে দেখো গাইতে দেখো, কেউ সুখী নয়, ফেরারি এই মনটা আমার, একদিন ঘুম ভাঙা শহরে, বাংলাদেশ, কষ্ট পেতে ভালোবাসি, এখন অনেক রাত, হকার, এই রুপালি গিটার ফেলে, গতকাল রাতে, সেই তারা ভরা রাতে, মেয়ে তুমি কি দুঃখ চেন, সাড়ে তিন হাত মাটি, উড়াল দেবো আকাশে, কতদিন দেখেনি দু'চোখ, মনে আছে নাকি নাই, কার কাছে যাব, লোকজন কমে গেছে, একটাই মন যখন তখন, এক আকাশের তারা তুই একা গুনিস নে, মন চাইলে মন পাবে। চলচ্চিত্রের গানের মধ্যে আছে—অনন্ত প্রেম তুমি দাও আমাকে, আমি তো প্রেমে পড়িনি, আম্মাজান, সাগরিকা বেঁচে আছি।

আইয়ুব বাচ্চুর একক অ্যালবাম

ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯), জীবনের গল্প (২০১৫)।

এলআরবির অ্যালবাম

এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) ও যুদ্ধ (২০১২)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //