বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলসের মামলা, সমন জারি

জেমস ও মাইলসের আটটি গান অনুমতি ছাড়া ১৪ বছর ধরে ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করায় কপিরাইট আইনে বাংলালিংকের বিরুদ্ধে পৃথক দুই মামলা করেছে নগরবাউল জেমস ও ব্যান্ড দল মাইলস।

আজ বুধবার (১০ নভেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে এ সব মামলা করা হয়। আদালত এ বিষয়ে জবাব দেওয়ার জন্য বাংলালিংকের বিরুদ্ধে সমন জারি করেন।

এদিন জেমস আদালতে উপস্থিত হন। আর মাইলসের পক্ষে উপস্থিত ছিলেন সাফিন আহমেদ ও হামিম আহমেদ।

শুনানিতে জেমস ও মাইলসের আইনজীবী মিজানুর রহমান মামুন বলেন, ‘নীলা তুমি’ ও ‘ফিরিয়ে দাও’ মাইলস ব্যান্ডের এই দু’টি গান কপিরাইট আইন লঙ্ঘন করে ১৪ বছর ধরে ব্যবহার করছে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বাংলালিংক। গান দু’টি সরিয়ে নেওয়ার জন্য তাদের মৌখিকভাবে বলা হয়। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট গান দু’টি সরিয়ে নেওয়ার জন্য তাদের লিগ্যাল নোটিশ দেওয়া হয়। এছাড়া তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেওয়ার জন্য বলা হয়। এরপরও তারা তা সরিয়ে নেয়নি। 

তিনি বলেন, চলতি বছরের ২১ অক্টোবর বাংলালিংকের বিরুদ্ধে মামলা করতে তারা গুলশান থানায় যায়। থানায় মামলা না নিলে তারা আদালতে এ বিষয়ে অভিযোগ দায়ের করেন। 

তিনি আরও বলেন, নগরবাউলের ছয়টি গান অনুমতি ছাড়া ১৪ বছর ধরে ওয়েল কামটিউন হিসেবে ব্যবহার করছে বাংলালিংক। তাদের গান সরাতে লিগ্যাল নোটিশ পাঠানো হলেও তারা গান সরায়নি। এছাড়া তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেওয়ার জন্য বলা হয়। এর পরও তারা তা সরিয়ে নেয়নি।

এর আগে ১৯ সেপ্টেম্বর একই আদালতে মামলার আবেদন করেন তিনি। এ সময় বিচারক তাকে থানায় (গুলশান থানা) গিয়ে মামলা করতে পরামর্শ দেন। এরপর তিনি বিচারকের পরামর্শে আদালত প্রাঙ্গণ ত্যাগ করেন।

ওইদিন এপিপি তাপস বলেছিলেন, জেমস আদালতে বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলার আবেদন করতে আসেন। বিচারক গুলশান থানায় গিয়ে মামলা দায়েরের পরামর্শ দেন। এছাড়া থানায় যদি মামলা না নেয় তাহলে আদালতে এসে মামলার আবেদন করতে বলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //