রুপালি গিটার ফেলে চলে যাওয়ার তিন বছর

কিংবদন্তি গায়ক, গিটারিস্ট, সুরকার, গীতিকার আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ ১৮ অক্টোবর (সোমবার)। ২০১৮ সালের এই দিনে ৫৬ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান জনপ্রিয় সংগীত ব্যান্ড এলআরবির (লাভ রানস ব্লাইন্ড) প্রতিষ্ঠাতা ও ফ্রন্টম্যান আইয়ুব বাচ্চু।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন বাংলাদেশের ব্যান্ড সংগীতের এই কিংবদন্তি, যিনি এবি নামেই বেশি পরিচিত।

রুপালি গিটার ফেলে চলে গেছেন সবার প্রিয় এবি বস, কিন্তু আজও তিনি প্রাণবন্ত হয়ে আছেন ভক্তদের হৃদয়ে। আছেন রোজকার চর্চায়। কয়েকটি প্রজন্মকে গানের বন্ধনে আবদ্ধ করে রেখেছিলেন আইয়ুব বাচ্চু। তার হাত ধরে সমৃদ্ধ হয়েছে বাংলা ব্যান্ডজগৎ, এদেশের চলচ্চিত্রও পেয়েছে অনেক শ্রোতাপ্রিয় গান।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় তার অনেক ভক্ত ও সংগীত তারকার প্রতি বিশেষ শ্রদ্ধা জানিয়েছেন।

বাচ্চুর স্ত্রী ফেরদৌস চন্দনা আইয়ুব জানান, আইয়ুব বাচ্চুর স্মরণে একটি জাদুঘর তৈরির উদ্যোগ নেয়া হয়েছে যেখানে তার ব্যবহৃত ৪০টি গিটার প্রদর্শন করা হবে।

১৯৭৮ সালে চট্টগ্রামের স্থানীয় ব্যান্ড ‘ফিলিংস’-এ যোগ দেয়ার মধ্য দিয়ে ব্যান্ড জগতে প্রবেশ করেন আইয়ুব বাচ্চু। এরপর ১৯৮০ সালে তিনি যোগ দেন দেশের অন্যতম জনপ্রিয় ‘সোলস’ ব্যান্ডে। ১৯৯০ সাল পর্যন্ত তিনি এই ব্যান্ডের সাথেই যুক্ত ছিলেন। পরে ১৯৯১ সালে গড়ে তোলেন ব্যান্ডদল এলআরবি।

দীর্ঘ কয়েক দশকে অসংখ্য কালজয়ী, জনপ্রিয় গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই,’ ‘হাসতে দেখো,’ ‘এখন অনেক রাত,’ ‘রুপালি গিটার’, ‘মেয়ে’ ‘আমি কষ্ট পেতে ভালোবাসি,’ ‘সুখের এ পৃথিবী,’ ‘ফেরারি মন,’ ‘উড়াল দেবো আকাশে,’ ‘বাংলাদেশ,’ ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি,’ ‘এক আকাশের তারা,’ ‘সেই তারা ভরা রাতে,’ ‘কবিতা,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষ,’ ‘যেওনা চলে বন্ধু,’ ‘বেলা শেষে ফিরে এসে,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //