বব ডিলানের বিরুদ্ধে যৌনহেনস্থার মামলা

নোবেলজয়ী কবি ও গায়ক বব ডিলানের বিরুদ্ধে যৌনহেনস্থার মামলা করেছেন নামপ্রকাশে অনিচ্ছুক এক নারী।

১৯৬৫ সালে এক ১২ বছরের মেয়েকে যৌনহেনস্থা করেছিলেন বব ডিলান। মার্কিন আদালতে এমনই মামলা দায়ের করলেন ৫৬ বছরের এক নারী। মামলায় নিজের নাম প্রকাশ করেননি তিনি। নিজেকে জে সি বলে পরিচয় দিয়েছেন। 

তিনি জানিয়েছেন, সে সময় ভয়ে তিনি মুখ খোলেননি। তবে ২০১৯ সালে যৌনহেনস্থার ক্ষেত্রে পুরনো মামলা সামনে আনার যে আইন যুক্তরাষ্ট্র তৈরি করেছে, তার ভিত্তিতে মামলাটি দায়ের করেছেন তিনি। 

এদিকে ডিলানের মুখপাত্র এ অভিযোগ অস্বীকার করেছেন। গত শুক্রবার (১৩ আগস্ট) নিউইয়র্ক সুপ্রিম কোর্টে রাজ্যের চাইল্ড ভিকটিমস আইনে মামলাটি দায়ের করা হয়।

১৯৬৫ সালে ডিলানের বয়স ছিল মধ্য কুড়ি। ওই নারীর বয়স তখন ১২। অভিযোগ, নিউইয়র্কের বাড়িতে এক সপ্তাহ ধরে ওই ১২ বছরের শিশুর উপর যৌন নিপীড়ন চালান ডিলান। তাকে মদ ও ড্রাগ খাইয়ে হেনস্থা করা হতো বলে অভিযোগ করেছেন ওই নারী। ডিলান যথেষ্ট প্রভাবশালী ব্যক্তি ছিলেন বলে এতদিন তিনি ভয়ে মুখ খোলেননি বলে জানিয়েছেন ওই নারী।

মামলা দায়ের হওয়ার পরে ডিলানের মুখপাত্র বিবৃতি প্রকাশ করেন। সেখানে বলা হয়, গায়কের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ সর্বৈব মিথ্যা। আদালতে শেষপর্যন্ত লড়াই করার জন্য ডিলান শিবির প্রস্তুত। তবে ৮০ বছরের বব ডিলান নিজে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

২০১৯ সালে যুক্তরাষ্ট্র নতুন একটি আইন নিয়ে আসা হয়। যেখানে বলা হয়, পুরনো ঘটনা হলেও আক্রান্ত নারী যৌনহেনস্থার মামলা করতে পারবেন। গত সপ্তাহে রানি দ্বিতীয় এলিজাবেথের পুত্র প্রিন্স অ্যান্ড্রুয়ের বিরুদ্ধে এমনই অভিযোগ করেছিলেন আরেক মার্কিন নারী। তারপরই ডিলানের ঘটনা রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। - ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //