‘যুবতী রাধে’ গান নিয়ে অবশেষে মুখ খুললেন চঞ্চল

পার্থ বড়ুয়ার সংগীতায়োজনে নতুন করে তৈরি ‘যুবতী রাধে’ গানটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। গানটি নতুন করে গেয়ে প্রশংসিত হয়েছেন চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন। 

কিন্তু সরলপুর নামের একটি ব্যান্ড এই গানের কপিরাইট তাদের দাবি করার পরই শুরু হয় জটিলতা। আপত্তির মুখে ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়েছে নতুন গানটি। আর এতে চঞ্চল খুব কষ্ট পয়েছেন।

চঞ্চল জানান, গান নিয়ে এই ধরনের জটিলতা একেবারেই কাম্য নয়। আমাদের লোকগানের পদরচয়িতা কে বা কারা, তা জানা যায় না। লোকমুখে শুনতে শুনতে একটা পর্যায়ে এসেছে।... চুরি-ডাকাতি করে নিজের দখলে নেয়া, আমি করেছি কিংবা লিখেছি, এমন ভাব দেখানো মোটেও উচিত নয়। চাইলেই কোনো মানুষ এই ধরনের পদ লিখতে পারে না! এগুলো কারেকশন করে ‘আমার’ বলা খুবই অন্যায়। এ রকম অসংখ্য গান-কবিতা ছোটবেলায় আমরা প্রচুর শুনেছি। কেউ যদি ব্যক্তিগত ফায়দার জন্য নিজের বলে চালিয়ে দেয়, তাহলে সেটা খুবই দুঃখজনক।

কপিরাইট নিবন্ধন কর্মকর্তা জাফর রাজা চৌধুরী জানান, সরলপুর ব্যান্ড ‘যুবতী রাধে’ গানটি নিজেদের লেখা, সুর করা ও তৈরি হিসেবে ২০১৮ সালের ৪ জুন কপিরাইট রেজিস্ট্রেশন নেয়। কয়েক মাস পর ২০১৯ সালের ১০ এপ্রিল সুমি মির্জা নামের একজন শিল্পী আপত্তি তুলে বলেন, গানটি ‘মৈমনসিংহ গীতিকা’-এর ‘যুবতী রাধে’ গানের নকল। এরপর কয়েকটি শুনানি হয়। তখন সরলপুর ব্যান্ড ২০১২ সালের একটি রেফারেন্স দেয়, যেখানে দেখা যায়, চ্যানেল নাইনের একটি অনুষ্ঠানে তারা গানটি গাওয়ার সময় বলেছে, এই গানের ৩০ পারসেন্ট তাদের সংগ্রহ আর ৭০ পারসেন্ট তাদের রিমেক করা।


চঞ্চল বলেন, আইনগতভাবে ‘যুবতী রাধে’ গানের এখন কপিরাইট যেহেতু সরলপুর ব্যান্ডের, এজন্য তাদের কিন্তু নিজেদের ইউটিউবে আপলোড করার সময় কপিরাইটের বিষয়টি উল্লেখ করা উচিত ছিল। আমরা কেউ জানি না বিধায় তাদের কৃতজ্ঞতা দেয়া হয়নি। এই গান শত বছর আগের। আমার কাছে যে ডকুমেন্ট আছে, তার সাথে এই গানের ৮০ ভাগ মিলে যায়। আলোচনার মাধ্যমে তাদের ক্রেডিট দেয়ার প্রস্তাবও দেয়া হয়েছে, তারা তখন অসম্মতি জানিয়েছিল।

এ প্রসঙ্গে সরলপুর ব্যান্ডের মুখপাত্র ও লিড গিটারিস্ট মারজিয়া তুরিন বলেন, এটা আমাদের ভুল ছিল। আমরা কখনো ভাবিনি যে গানটি আমরা রিলিজ করার আগে, অ্যালবাম আকারে বের করার আগে এভাবে কেউ করে ফেলবে। আমরা তো আসলে খুব ইয়াং একটা ব্যান্ড। অনেক কিছু জানতাম না। এখন সেগুলোর মাশুল দিচ্ছি আরকি। অনেক কিছু শিখেছি।

‘আইপিডিসি আমাদের গান’ নামে একটি ইউটিউব চ্যানেলে পার্থ বড়ুয়ার সংগীতায়োজনে ‘যুবতী রাধে’ গানটি প্রকাশিত হয়েছে। ইউটিউবে গানের ক্রেডিট লাইনে লেখা হয়, কথা ও সুর ‘সংগৃহীত’। এ কারণে সরলপুর ব্যান্ড ইউটিউব থেকে গানটি সরিয়ে নেয়ার অনুরোধ করে। গান সরিয়ে ক্ষমা না চাইলে আইনি ব্যবস্থাও নেয়া হবে বলে জানান মারজিয়া তুরিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //