জার্নি বাই আজিজ বোর্ডিং টু বলিউড

‘ভালোবাসার ঋণ শোধ হবার নয়’

আমাদের রাজধানীতেও এক বাউল আছেন। তবে এই বাউল একতারা বাজিয়ে গান করেন না। তিনি সুর তোলেন গিটারে। গিটারের ছয় তারে তার তোলা পশ্চিমা ও দেশজ সংমিশ্রণে তৈরি সুরের মায়াবী ঝংকারে বহুদিন ধরে বুদ হয়ে আছে ৫৬ হাজার বর্গমাইল বিস্তৃত এই বদ্বীপ। 

যিনি গানে জীবনের কথা বলেন, গানে মাটির কথা বলেন। যার গানে আমরা খুঁজে পাই একজন জুয়াড়ির গল্প, যার গানে ফুটে ওঠে বিবাগীর কথা। যার গানকে আপন করে নিয়েছে মাটির ঘর থেকে শুরু করে অট্টালিকার শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষগুলো। যার গানকে আপন করে নিয়েছে গায়ের মেঠোপথ থেকে নগরের পিচঢালা রাজপথও। 

তিনি নগর বাউল। তিনি ঝাকড়া চুলের বাবরি দোলানো গানের পুরুষ জেমস। বাংলা ব্যান্ড সংগীতের এক কিংবদন্তি প্রবাদ পুরুষ। 

আজিজ বোর্ডিং থেকে জেমসের যাত্রা শুরু হয়েছিল। আজ বলিউডেও বিস্তৃত তার রাজত্ব। ইস্টিশন রোড থেকে হাঁটতে হাঁটতে তিনি চলে গিয়েছেন জলের তলদেশে। জলে-স্থলে সর্বত্রই রেখেছেন প্রতিভার স্বতন্ত্র্য স্বাক্ষর। কেননা তিনি সবার চেয়ে আলাদা। তার স্বতন্ত্র্য তাকে বাংলা ব্যান্ড সংগীতে সমসাময়িক কিংবদন্তিদের ছাপিয়ে দাঁড় করিয়েছে আজকের এই আকাশসম উচ্চতায়। যে উচ্চতা দেখতে হলে মাথা উঁচু করে উপরের দিকে তাকাতে হয়। 

কি নেই তার গানে? তার গান মা হারা, বাবা হারা সন্তান, তারায় তারায় প্রেমিকার কথা রটিয়ে দেয়া পাগল প্রেমিক ও দেশপ্রেমিক বাঙালিসহ সব শ্রেণির নাগরিকের সুখ অথবা দুঃখ খুঁজে পাওয়ার আশ্রয়স্থল। তার গানে আছে ইস্টিশন রোডের নগর নটির কথা, আছে সেলাই দিদি মণির শ্রম ও ঘামের গল্প, আছে বেদের মেয়ের উপাখ্যান, আছে শোকে পাথর হয়ে কান্না বিমুখ মানুষের গল্প, ‘কান্নায় লাভ নেই, কান্নায় হবে না/কোনদিন পদ্মা মেঘনা’। 

কার কথা বলেননি জেমস? এমনকি কনডেম সেলে বন্দি মৃত্যুদণ্ড প্রাপ্ত ফাঁসির আসামির কথাও বলেছেন গানে।

২ অক্টোবর বাংলাদেশের জনপ্রিয় শিল্পী জেমসের জন্মদিন ছিল। এদিন ফেসবুক ভরে গিয়েছিল জেমসকে নিয়ে ভক্তদের শুভেচ্ছা বার্তায়। শুধু আমাদের দেশেই নয় জেমস ভারতেও সমান জনপ্রিয় শ্রোতাদের কাছে। 

ভক্তদের ভালোবাসায় সিক্ত নগর বাউল বলেন, খুব দুঃসময়ের মধ্য দিয়ে আমরা চলছি। করোনা আতঙ্কে সবাই যখন হতাশাগ্রস্ত. ঠিক এই সময়ে শ্রোতারা যে আমার জন্মদিন মনে রেখেছেন আমি খুব বিস্মিত। ভালোবাসার এই ঋণ কখনো শোধ হবার নয়।

জীবনের শেষ দিন পর্যন্ত গানের মাধ্যমে মানুষের আবেগ অনুভূতি আর ভালোবাসার কথা বলতে চাই জানালেন জেমস। আগামী বছরের শুরুতেই শ্রোতাদের সামনে আরো চমক নিয়ে হাজির হবেন নগর বাউল। তবে চমকটি তিনি এখনই প্রকাশ করতে রাজি নন। নতুন চমকের জন্য আরো কয়েকটি মাস অপেক্ষা করতে হবে জেমসের দর্শকদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //