আধুনিক বাংলা গানে অস্থিরতা

দীর্ঘদিন ধরেই গানের বাজারে বিরাজ করছে স্থবিরতা। গানের বাজার চাঙ্গা করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করলেও বার বারই নানান বিতর্কের জন্ম দিয়েছে। গত বছর সিনিয়র জুনিয়র অনেক শিল্পীই গান প্রকাশ পেয়েছে।

তবে এসব গান নিয়ে ব্যাপক প্রচার-প্রচারণা হলেও শ্রোতামহলে যেন ভাবের কোনো পরিবর্তন আসেনি। পুরনো গান শুনেই তৃপ্তি মেটাচ্ছেন তারা। অন্যদিকে এ সময়ের গান নিয়ে সিনিয়র-জুনিয়রদের মধ্য দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

সংগীতাঙ্গন এখন ভাইরালের দিকে দৌড়াচ্ছে: দিলরুবা খান

আমাদের গানের যে অবস্থা চলছে, তাতে এর ভবিষ্যৎ নিয়ে চিন্তা হয়। সংগীতাঙ্গন এখন ভাইরালের দিকে দৌড়াচ্ছে। কিন্তু আমাদের সময় দৌড়টা ছিল ভালোর দিকে। কী করে একটি গান ভালো হবে তার পিছনে ছুটতাম।

মানুষের হৃদয়ের গান এখন হচ্ছে না: মনির খান

আমাদের গানের পরিবেশ ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। মানুষের হৃদয়ের গান এখন হচ্ছে না। আগের দিনের যেসব গান মানুষের মন জয় করে নিয়েছে সেইসব গান ফিউশনের নামে টানাহেঁচড়া করে নষ্ট করা হচ্ছে।

গান এখন শোনার পাশাপাশি দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে ঠিক। তবে এর ব্যবহারটা পরিশুদ্ধ হতে হবে। যারা অন্যের গানের ওপর ভর করে চলে, ধার করে গায়, নিজের স্বকীয়তা নেই, তারা ইউটিউবে যতই সচল থাকুক একদিন হারিয়ে যাবে।

মাঝসময়ে আমাদের গানের অবস্থা ভালো ছিল না: হিমাদ্রিতা পর্না  

মাঝখানে আমাদের গানের অবস্থা ভালো ছিল না। অনেকটা খারাপ সময় গেছে। কিন্তু তার পর গানের পরিবেশ ভালোর দিকে- আমার মনে হয়। ভালোর দিকেই আমরা এগিয়ে যাচ্ছি। ডিজিটালি গান প্রকাশ হচ্ছে। যে কেউ ইউটিউবে গান প্রকাশ করতে পারছেন। এর নেতিবাচক ও ইতিবাচক দুই দিকই আছে। তবে ইতিবাচক দিকটাকে গ্রহণ করেই এগিয়ে যেতে হবে। মিউজিক ইন্ডাস্ট্রি নিয়ে আমি আশাবাদী। আমার বিশ্বাস ইন্ডাস্ট্রি সামনে আরও ভালো দিকে যাবে।

গানের প্রতি ভালোবাসা-সাধনা কমে গেছে: ডলি সায়ন্তনী

আগে গানের যে পরিবেশ ছিল এখন তা নেই। ঘরে ঘরে স্টুডিও, জনে জনে শিল্পী। অনেকেই এক গানেই ভাইরাল হচ্ছে। গানের প্রতি ভালোবাসা-সাধনা কমে গেছে। ভালোলাগার মতো গান খুব কম হচ্ছে। গান নিয়ে তেমন একটা ভাবা হচ্ছে না।

যুগের সঙ্গে তাল মিলিয়ে সংগীতও এগিয়ে যাচ্ছে: ফাকিহা ইয়াসমিন অনি  

আমার কাছে মনে হয় গানের পরিবেশ উন্নতির দিকে যাচ্ছে। এটা ঠিক এক সময় আমাদের গানের একটা স্বর্ণালি সময় ছিল। কথা, সুর ও সংগীতে দারুণ দারুণ গান হতো। সেইসব গান আজও মানুষের হৃদয় ছুঁয়ে যায়। তখন প্রকাশের মাধ্যম ছিল কম। তবে যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের এ সময়ের সংগীতও এগিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //