যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতকে ইরানের তলব

যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতদের তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলার ঘটনায় তেহরানের নিন্দা জানানোর পর তাদের তলব করা হলো।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্য ডিরেক্টর ফর ওয়েস্টার্ন ইউরোপ পশ্চিমা দেশ তিনটির বিরুদ্ধে ‘দ্বিচারিতা’র অভিযোগ করেছে। বলেছে, সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলের বিমান হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার তোলা একটি প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছিল তারা।

গাজায় আগ্রাসনের মধ্যে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই শীর্ষ কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

তখন ওই হামলার জন্য ইসরায়েলকে নিন্দা জানায়নি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য ব্রিটেন ও ফ্রান্স। চুপ থেকেছে জার্মানিও। নিজেদের দূতাবাসে হামলার দুই সপ্তাহের মাথায় শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলে প্রতিশোধমূলক হামলা চালায় ইরান।

যদিও এই হামলায় ইসরায়েলের উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি, তবে ইরানের নিন্দা জানাতে দেরি করেনি ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

ইউরোপের দেশ তিনটি ইসরায়েলে তেহরানের প্রতিশোধমূলক হামলাকে ‘দায়িত্বজ্ঞানহীন অবস্থান’ হিসেবে উল্লেখ করেছে। পাল্টা দেশ তিনটির এই অবস্থানকে ‘দ্বিচারিতা’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছে তেহরান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //