মোসাদের সদরদপ্তরে ইরানের হামলা

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) উত্তর ইরাকের কুর্দি অঞ্চলের শহর ইরবিলে মোসাদের সদর দপ্তরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইরানের রাষ্ট্রীয় মিডিয়ার একটি বিবৃতিতে বলা হয়েছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলি গভীর রাতে এই অঞ্চলে গুপ্তচরবৃত্তি কেন্দ্র এবং ইরান-বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলির সমাবেশগুলি ধ্বংস করতে ব্যবহৃত হয়েছিল।

বার্তা সংস্থা  রয়টার্স জানিয়েছে- আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) ভোরে ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের রাজধানী ইরবিলে অন্তত আটটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এসময় ইরবিল বিমানবন্দরে বিমান চলাচলও বন্ধ ছিল।

ইরানের আইআরজিসির বিবৃতিতে দাবি করা হয়েছে যে- গোষ্ঠীটি ইরবিলে ইসরায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের সদর দপ্তরকে লক্ষ্যবস্তু করেছে।

ইরবিলের গভর্নর ওমেদ খোশনাউ হামলার সমালোচনা করে বলেছেন, এটি একটি সন্ত্রাসী হামলা, একটি অমানবিক কাজ যা ইরবিলের বিরুদ্ধে করা হয়েছে। ইরবিল ভয় পাবে না বা কাঁপবে না।

এদিকে, কুর্দি অঞ্চলের নিরাপত্তা পরিষদ জানিয়েছে, হামলায় চারজন নিহত ও ছয়জন আহত হয়েছে।

এ হামলার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, আমরা ইরানের বেপরোয়া ক্ষেপণাস্ত্র হামলার বিরোধিতা করি, যা ইরাকের স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করে। আমরা ইরাকি জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য ইরাক সরকার এবং কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রচেষ্টাকে সমর্থন করি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //