বিশ্বের সর্বোচ্চ বহুতল ভবনের তকমা হারাবে বুর্জ খলিফা

বিশ্বের সর্বোচ্চ ভবন হিসেবে এখনও দুবাইয়ের বুর্জ খলিফার নামটি সবার কাছে সমাদৃত। তবে এবারে এই তকমা হারাতে চলেছে ভবনটি। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে বুর্জ খলিফার চেয়ে উঁচু ও অভিজাত টাওয়ার নির্মাণের কাজ শুরু করেছে তারা। আর ভবনটির প্রাথমিক নাম দেওয়া হয়েছে জেদ্দা টাওয়ার। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে জানানো হচ্ছে, সৌদি আরবে বর্তমানে একটি বহুতল নির্মাণ করা হচ্ছে যা বুর্জ খলিফার থেকে উচ্চতায় অনেকটাই বেশি হবে। জেদ্দার এই টাওয়ারের নাম দেওয়া হয়েছে কিংডম টাওয়ার। এর উচ্চতা হবে এক হাজার মিটার।

বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। অপরদিকে জেদ্দা টাওয়ারের উচ্চতা হবে এক হাজার মিটারের বেশি। সৌদি কর্তৃপক্ষ বলেছে, উদ্বোধনের সময় ভবনটির নাম কিংডম টাওয়ারও রাখা হতে পারে বলে তাদের পরিকল্পনায় রয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য মতে, বর্তমানে বিশ্বের সর্বোচ্চ অবজারভেটরির তকমা রয়েছে টোকিওর অ্যাটাকানায়। এই বিল্ডিংটির উচ্চতা ৫ হাজার ৬৪০ মিটার। অন্যদিকে জেদ্দার এই কিংডম টাওয়ারে বিলাসবহুল হাউজিং, অফিস স্পেস, সার্ভিস অ্যাপার্টমেন্ট এবং দুই সার্বভৌম সরকারের যুগ্ম প্রশাসনিক কার্যালয়ের ব্যবস্থাও রাখা হয়েছে। আর এই বহুতলই হতে চলেছে বিশ্বের সর্বোচ্চ পর্যটন স্থল।

কিংডম টাওয়ার তৈরিতে খরচ হচ্ছে ১.২৩ বিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ হাজার ২৮০ কোটি টাকা। এটির নির্মাণ শেষ হলে বুর্জ খলিফার থেকে দামি এবং সর্বোচ্চ দুই খেতাবই কেড়ে নিতে পারে সৌদির এই টাওয়ার। উত্তর জেদ্দায় গড়ে ওঠা এই বহুতল ২০ বিলিয়ন ডলারের একটি প্রকল্পের অন্তর্ভূক্ত। পাঁচ বছর নির্মাণকাজ বন্ধ থাকার পর ২০২৩ সালে ফের একবার কিংডম টাওয়ারের নির্মাণ শুরু হয়। এখন পর্যন্ত এর নির্মাণ শেষ হওয়ার ডেডলাইন না পাওয়া গেলেও গড়ে উঠলে এটি বুর্জ খলিফার খেতাব ছিনিয়ে নেওয়ার হুমকি দিচ্ছে, তা বলাই বাহুল্য।

বুর্জ খলিফায় অ্যাপার্টমেন্ট এবং স্টুডিও মিলিয়ে মোট বাসস্থানের সংখ্যা ৯০০। ভবনটিতে ৩৫ হাজারের বেশি মানুষ থাকেন। বহুতল এই ভবনের নামকরণ করা হয় আমিরাতের সাবেক প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নামে। প্রথমে এর নাম ছিল বুর্জ দুবাই। পরে প্রেসিডেন্টের সম্মানার্থে নাম পরিবর্তন করা হয়। 

তেল সমৃদ্ধ দুবাই বাণিজ্য, ট্যুরিজম সেক্টরে বিশ্ববাসীর নজর ঘোরাতেই অত্যন্ত কৌশলগতভাবে এই গগণচুম্বী বহুতল ভবন নির্মাণ করে দুবাই প্রশাসন।

২০০৪ সালের ৬ জানুয়ারি বুর্জ খলিফা তৈরির কাজ শুরু হয়ে ২০০৯ সালের ১ অক্টোবর ভবনটির নির্মাণ সম্পন্ন হয়। পরে ২০১০ সালের ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই ভবনের উদ্বোধন করা হয়। ১৬৩ তলার বুর্জ খলিফা অনেক রেকর্ডের অধিকারী।

এদিকে সৌদি প্রিন্স মোহম্মদ বিন সালমন সৌদি আরবের অর্থনীতি আরও শক্তিশালী করার চেষ্টা করছেন। আর এরই পরিকল্পনা হিসেবে দেশটিতে বিভিন্ন সংস্কার কাজে হাত দিয়েছেন তিনি। এই জেদ্দা টাওয়ার তৈরির মাধ্যমে সৌদি আরবের বাণিজ্য ও পর্যটন খাত চাঙ্গা করার উদ্যোগ নিয়েছেন সালমান। 

সূত্র: নিউজ১৮, এনডিটিভি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //