সৌদি আরবে বাংলাদেশি নারীসহ ১৭২ জনের মৃত্যুদণ্ড কার্যকর

২০২৩ সালে সৌদি আরবে বিভিন্ন অপরাধে বাংলাদেশী নারীসহ ১৭২ জন আসামীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এর আগে সৌদির ডি ফ্যাক্টো শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান অবশ্য সর্বোচ্চ সাজার বিষয়ে সীমিত করার নির্দেশ দেয়ার পর মৃত্যদণ্ড দেয়ার সংখ্যা কমে আসে দেশটিতে। 

২০১৫ সালে ক্রাউন প্রিন্স সালমান ও তার বাবা বাদশাহ সালমান ক্ষমতায় আসার পর দেশটিতে ১২৫৭ জনের (বছরে গড়ে ১৪০ জন) মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বলা হয়ে থাকে তাদের শাসনামলেই দেশটির জনগণ গত ৭ বছর ধরে সর্বোচ্চ রক্তের প্রবাহ দেখে আসছে। যা কিনা আগের সময়ের তুলনায় দ্বিগুণ ছিল। 

এ বিষয়ে ইউরোপীয় সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটসের (ইএসওএইচআর) আইনী পরিচালক তাহা আল-হাজ্জি বলেন, "ক্রাউন প্রিন্স সৌদি আরবের অব্যাহত মৃত্যুদণ্ড বহাল রাখার জন্য 'খারাপ আইন' করেছেন। কিছু দুর্বৃত্ত বিচারকদের অনুমোদন ছাড়া দেশটিতে কিছুই করা যায়  না। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদকারী এবং শিশু আসামীরাও বিচারকদের কলমের আঘাতে মৃত্যুদণ্ড ঝুঁকিতে রয়েছে।"

এদিকে ESOHR এক্সিকিউশন ডেটার একাধিক সূত্র নিরীক্ষণ করে দেখা যায়, ২০২২ সালে কর্তৃপক্ষ ১৪৭টি মৃত্যুদণ্ড কার্যকর করেছে। অন্যদকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ১৯৬টি মৃত্যুদণ্ড কার্যকরের কথা জানিয়েছে। 

দেশটির বিচার ব্যবস্থা সম্পূর্ণ অস্বচ্ছ হওয়ায় সত্যিকার অর্থে কতজনের মৃত্যুদণ্ডে হয়েছে তা জানার কোনও উপায় নেই বলে দাবি করে সংগঠনটি।

এরমধ্যে ২০২৩ সালে উল্লেখযোগ্য বিষয় হিসেবে বিশ্ববাসীর কাছে যেটি প্রতিভাত হয়েছে তা হলো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের মধ্যে নারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মোট ছয় নারীর মৃত্যুদণ্ড গত বছর কার্যকর করেছে দেশটির সরকার। তাদের মধ্যে তিনজন সৌদি, একজন ইয়েমেনি, একজন ঘানা এবং একজন বাংলাদেশি নাগরিক রয়েছে। 

এদিকে জাতিসংঘের আইন বিশেষজ্ঞরা তাদের মৃত্যুদণ্ড ঠেকাতে নিহতদের মধ্যে তিনজনের বিষয়ে সৌদি কর্তৃপক্ষকে এক চিঠির মাধ্যমে আহবানও জানিয়েছিল। পরে বিষয়টি নিয়ে যুক্তরাজ্য এবং ইউরোপীয় পার্লামেন্টেও আলোচনা করা হয়েছিল।

সূত্র: রিপ্রাইভ ডট অর্গ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //