এবার লোহিত সাগরে ইরানি যুদ্ধজাহাজ প্রবেশের খবর

গুরুত্বপূর্ণ বাণিজ্যিক সমুদ্রপথ লোহিত সাগরে ইরানপন্থি হুতিদের হামলায় সৃষ্ট উত্তেজনার মধ্যে নতুন খবর সামনে এলো। সেখানে প্রবেশ করেছে ইরানি যুদ্ধজাহাজ আলবর্জ। 

আজ সোমবার (০১ জানুয়ারি) দেশটির বার্তা সংস্থা তাসনিমের এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

আলবর্জ যুদ্ধজাহাজে মিশন সম্পর্কে বিস্তারিত উল্লেখ করেনি তাসনিম। তবে বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, উন্মুক্ত জলসীমায় ২০০৯ সাল থেকে সমুদ্রপথের নিরাপত্তা নিশ্চিত, জলদস্যুদের মোকাবিলা ও অন্যান্য দায়িত্ব পালনে সক্রিয় রয়েছে জাহাজটি।

নভেম্বর থেকে লোহিত সাগরে নৌযান লক্ষ করে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের ইরানপন্থি হুতি বিদ্রোহীরা। গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সমর্থনে এসব হামলা চালাচ্ছে তারা।

কবে লোহিত সাগরে আলবর্জ যুদ্ধজাহাজ প্রবেশ করে তা উল্লেখ করেনি তাসনিম। শুধু বলেছে, বাব আল-মান্দাব প্রণালি দিয়ে প্রবেশ করেছে জাহাজটি। 

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে সত্যতা নিশ্চিত হওয়া খবরে বলা হচ্ছে, শনিবার এটি লোহিত সাগরে প্রবেশ করেছে। 

ইরানের নৌবাহিনীর ৩৪তম বহরের অংশ আলভান্দ শ্রেণির ডেস্ট্রয়ার আলবর্জ। ইরানের প্রেস টিভির খবর অনুসারে, ২০১৫ সাল থেকে এডেন উপসাগর, ভারত মহাসাগরের উত্তর ও বাব আল-মান্দাব প্রণালিতে টহল দিয়েছে এই যুদ্ধজাহাজ।

যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর বলেছে, ইরানি নৌবাহিনীর হয়ে তারা মন্তব্য করতে পারে না কিংবা ইরানি নৌযানের গতিবিধির অনিশ্চিত খবরের ওপর তারা মন্তব্য করে না।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //