ইসরায়েলকে মূল্য দিতে হবে: রাইসি

ইসরায়েলের বিমান হামলায় ইরানের শীর্ষ সামরিক উপদেষ্টা নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণে অবস্থিত সাভিদা জেইনাবের জেইনাবিয়া জেলায় ইসরায়েলি বোমা হামলায় নিহত হয়েছেন ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার সাইদ রাজি মুসাভি। তিনি সিরিয়া ও লেবাননে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সবচেয়ে পুরোনো কমান্ডারদের একজন বলে সুপরিচিত। ওই এলাকায় আশির দশক থেকে কাজ করে আসছেন মুসাভি। 

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সোমবার জানিয়েছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ‘ইহুদিবাদী শাসকদের’ হামলায় সাইদ রাজি মুসাভি নিহত হয়েছেন। তিনি সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করে আসছিলেন। মুসাভি সিরিয়া ও ইরানের সামরিক বাহিনীর মধ্যে সমন্বয়কের দায়িত্ব পালন করতেন। ইরানের আঞ্চলিক নেটওয়ার্ক গড়ে তুলতে ‘এক্সিস অব রেজিস্ট্যান্স’ সেলের দায়িত্বে ছিলেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন তাকে সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কোরের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে অভিহিত করেছে। 

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মুসাভির ওপর এই হামলাকে ‘ইহুদিবাদী শাসকদের’ হতাশার বহিঃপ্রকাশ বলে অভিহিত করেছেন। এর মধ্য দিয়ে আঞ্চলিকভাবে ইসরায়েল কোণঠাসা হয়ে পড়েছে বলেও প্রমাণিত হয়েছে। এসময় তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এই হত্যার ঘটনার  জন্য ইসরায়েলকে অবশ্যই মূল্য দিতে হবে।

অন্যদিকে আইআরজিসি জানিয়েছে, বর্বর এই ইহুদি হামলার চড়া মূল্য দিতে হবে।  এর আগেও বেশ কয়েকবার মুসাভিকে হত্যার চেষ্টা চালিয়েছিল ইসরায়েল। তবে এবার তাদের সেই চেষ্টা সফল হলো। 

এদিকে ইরান ও ইরাক থেকে সিরিয়া এবং সেখান থেকে লেবাননে হিজবুল্লাহর কাছে অস্ত্রের চালান পৌঁছানোর নেটওয়ার্কে মুসাভি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিলেন বলে দাবি করেছে ইসরায়েলের। 

ইরানের রেভল্যুশনারি গার্ডের এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর ছিলেন মুসাভি। এর আগে ২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। সেসময় ইরানের আঞ্চলিক তৎপরতা সমন্বয়ের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করতেন সোলাইমানি।

তবে মুসাভি নিহতের ঘটনায় তাৎক্ষণিকভাবে ইসরায়েল সেনাবাহিনীর কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

সূত্র: আল জাজিরা, টিআরটি ওয়ার্ল্ড

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //