কপ২৮ বিশ্ব জলবায়ু সম্মেলন: ভেন্যু পরিদর্শন দুবাই ক্রাউন প্রিন্সের

আজ থেকে দুবাইয়ে শুরু হতে যাচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ২৮। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ব নেতৃবৃন্দ এক হচ্ছেন কীভাবে এই জলবায়ু পরিবর্তনের হাত থেকে বিশ্বকে রক্ষা করা যায়। আর সে লক্ষ্যে নানা ইস্যুতে মিলিত হতে যাচ্ছেন বিশ্বনেতৃবৃন্দ। 

দুবাইয়ের ক্রাউন প্রিন্স ও দুবাই এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান খালেদ বিন জায়েদ আল-নাহিয়ান ইতোমধ্যে কপ সম্মেলনস্থল দুবাই এক্সপো সিটি  পরিদর্শন করেছেন। এ সময় তিনি ১২ ডিসেম্বর পর্যন্ত যেন সম্মেলন সফলভাবে অনুষ্ঠিত হতে ও আমন্ত্রিত অতিথিদের যেন কোনও সমস্যা না হয় তা নিশ্চিত করতে সম্মেলনস্থল পরিদর্শন করেন। 

ক্রাউন প্রিন্স অতিথিদের জন্য সরবরাহকৃত সুবিধা ও অন্যান্য বিষয় সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে সে বিষয়েও খোঁজ নেন আয়োজনকারীদের কাছ থেকে। এদিকে দুবাই সরকারের বরাত দিয়ে জানা গেছে, এবারের সম্মেলনে বিশ্বের ১৬০ দেশের মোট ৮৫ হাজার প্রতিনিধিরা অংশ নিবেন বলে আশা করা যাচ্ছে। 

পরিদর্শনের সময় শেখ খালেদ দুবাইয়ের জনগণকে উচ্ছাস-উদ্দীপনার মধ্যদিয়ে অতিথের আমন্ত্রণ জানানোর আহবান করেন। এ সময় তিনি প্যারিস চুক্তির সফল বাস্তবায়নের দাবিও জানান। 

এছাড়াও দীর্ঘমেয়াদি টেকসই অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্য অর্জনে  বিশ্বের রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ, বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষজ্ঞরা যেন একটি সঠিক নীতি ও কর্ম পরিকল্পনা বাস্তবায়নে দৃঢ় ভূমিকা রাখেন সে বিষয়েও সবার প্রতি অনুরোধ জানান প্রিন্স। বিশ্ব অর্থনীতিতে স্থিরতা আনয়ন দুবাইয়ের টেকসই পরিকল্পনার অংশ বলেও তিনি গণমাধ্যমকে জানান। 

এ সময় শেখ খালেদের সঙ্গে দুবাইয়ের শিল্প ও প্রযুক্তি মন্ত্রী ড. সুলতান আল জাবের, কপ২৮ প্রেসিডেন্ট রিম আল হাশিমি, আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ও এক্সপো সিটি দুবাইয়ের প্রধান নির্বাহী লে: জে: তালাল বেলহুল, দেশটির নিরাপত্তা বিভাগের মহাপরিচালক মোহাম্মেদ আব্দুল্লাহ আল জুনাইবিসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

সূত্র: ওয়াম 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //