ইসরায়েলকে গোপনে অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

গোপনে ইসরায়েলকে ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ, সামরিক যানসহ বিভিন্ন ধরনের ভয়ংকর অস্ত্র দিয়ে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। ব্লুমবার্গের বরাতে বুধবার (১৫ নভেম্বর) আলজাজিরার এক প্রতিবেদেন এ তথ্য জানানো হয়েছে।

ব্লুমবার্গ জানিয়েছে, ইসরায়েলের চাহিদার ভিত্তিতে পেন্টাগন গোপনে তেল আাবিবে ভয়ংকর সব অস্ত্র সহায়তা দিচ্ছে। এরমধ্যে রয়েছে, আলোকরশ্মি নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রের জন্য অ্যাপাচি অস্ত্র সরঞ্জাম, ১৫৫ মিলিমিটার গোলা, নাইট ভিশন ডিভাইস, বাঙ্কার-বাস্টার গোলাবারুদ এবং সামরিক যান।

ব্লুমবার্গ জানিয়েছে, অস্ত্র সহায়তার এ চালান অক্টোবরের শেষ দিকে তালিকাভুক্ত করা হয়েছে। এ তালিকাটি পেন্টাগনের কাছেও পাঠানো হয়েছে। ইতোমধ্যে এগুলো হয়তো জাহাজে তোলা হয়েছে বা প্রতিরক্ষা বিভাগ তাদের ইউরোপ ও মার্কিন মজুদ থেকে সরবরাহের জন্য কাজ করছে।

সূত্র বলছে, অক্টোবরের শেষে ৩৬ হাজার রাউন্ড ৩০ মিলিমিটার কামানের গোলা, ১৮০০ এম১৪১ বাঙ্কার-বাস্টার গোলাবারুদ ও প্রায় ৩৫ হাজার নাইট ভিশন ডিভাইস সরবরাহ করা হয়েছে।

অস্ত্র সরবরাহের এ চালানের বিষয়ে সুনির্দিষ্ট আলোচনা করতে অস্বীকার করেছেন পেন্টাগন মুখপাত্র। তবে এক বিবৃতিতে প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, তারা ইসরায়েলকে প্রতিরক্ষার জন্য নিজেদের মজুদ থেকে বেশকিছু অস্ত্র সহায়তা দিয়েছে।

এদিকে যুদ্ধের মধ্যে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের ওপর নতুন করে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এ নিয়ে ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর পর গাজা উপত্যকার ক্ষমতাসীন হামাসের ওপর তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞা আরোপ করল ইসরায়েলের মিত্র এই দুই দেশ। মঙ্গলবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের খবরে বলা হয়েছে, মঙ্গলবার হামাসের সিনিয়র সদস্য ও সহপ্রতিষ্ঠাতা মাহমুদ খালেদ জাহহার, ফিলিস্তিনি ইসলামিক জিহাদের প্রতিনিধি, দামেস্কভিত্তিক ডেপুটি সেক্রেটারি জেনারেল ও সামরিক শাখার নেতাকে টার্গেট করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া লেবাননভিত্তিক মানি এক্সচেঞ্জ কোম্পানি নাবিল চৌমান অ্যান্ড কোম্পানির মালিক ও প্রতিষ্ঠাতাকেও নিশানা করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পর যুক্তরাজ্যের সন্ত্রাসবিরোধী নিষেধাজ্ঞার তালিকায় হামাস সংশ্লিষ্ট ছয়জনের নাম যুক্ত করে ব্রিটিশ সরকার। এদের মধ্যে হামাসের চার নেতা রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //