বিশ্ব কীভাবে গাজা পরিস্থিতি মেনে নিচ্ছে: রেডক্রস প্রধান

৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েল বাহিনী ৩৭  দিন যাবত অবিরাম হামলা ও গণহত্যা চালিয়ে আসছে। হামলায় এ পর্যন্ত  সাড়ে ১১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই সাড়ে ৭ হাজার। 

বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ আর এমন অবস্থায় গাজার পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে মেনে নিচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন রেডক্রস ফেডারেশনের প্রধান ফ্রান্সেস্কো রোকা। রোকা অবিলম্বে গাজায় চলমান যুদ্ধ বন্ধের দাবিও জানিয়েছেন। 

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি)-এর প্রেসিডেন্ট ফ্রান্সেস্কো রোকা শনিবার বলেছেন, গাজার চলমান লড়াই অবশ্যই অবিলম্বে ‘বন্ধ করতে হবে’। 

এদিকে গাজা উপত্যকার বৃহত্তম আল-শিফা হাসপাতালে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে  ইসরায়েলের বাহিনী। জ্বালানি ফুরিয়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে হাসপাতালের জেনারেটর ব্যবস্থা। যে কারণে এই হাসপাতালে এখন মৃত্যুর সঙ্গে লড়ছে ভর্তিকৃত রোগীরা। এমনকি জেনারেটর বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালের ইনকিউবেটরে থাকা কয়েক ডজন শিশুও মৃত্যুর প্রহর গুনছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘যথেষ্ট হয়েছে! গাজার পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে মেনে নিতে পারে? আল-কুদস হাসপাতালের ইনকিউবেটরে থাকা শিশুরা এবং আইসিইউতে থাকা রোগীরা জীবনের ঝুঁকিতে রয়েছেন।’ 

এ সময় রোকা গাজা উপত্যকায় মানবিক সহায়তার প্রবেশাধিকারের পাশপাশি জ্বালানিসহ অন্যান্য ত্রাণসামগ্রী গাজার উত্তরাঞ্চলেও পৌঁছানোর আবেদন জানান।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের এই বিমান হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো। এমনকি মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল ও বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে তারা। 

সূত্র: আনাদোলু

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //