সিরিয়া ও লেবাননে ইসরায়েলের বিমান হামলা

সিরিয়া ও লেবাননের সামরিক স্থাপনা লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, মধ্যপ্রাচ্যে হামাসের সদস্যরা ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারেন এমন আশংকা থেকেই এই হামলা চালানো হয়েছে। সোমবার (৩০ অক্টোবর) ইসরায়েল সামরিক বাহিনী জানায়, হামলায় তারা সিরিয়া ও লেবাননের হিজবুল্লাহকে লক্ষ্য করে রকেট লাঞ্চার ছুঁড়েছে। এর আগে ইসরায়েল ভূখণ্ডে হিজবুল্লাহর রকেট হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। 

তবে হামলার বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ইসরায়েল বাহিনী। এদিকে হামলার পর ওই অঞ্চলে ক্ষয়ক্ষতি বা এর প্রভাব কেমন পড়েছে জনমনে সে বিষয়ে আল জাজিরা কোনো তথ্য জানাতে পারেনি। 

হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরুর পর থেকেই সিরিয়ায় বারবার বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। অন্যদিকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে আন্তঃসীমান্ত লড়াইয়ে নিযুক্ত রয়েছে দেশটির সেনাবাহিনী। 

এদিকে হামলার তীব্রতা বাড়াতে যুক্তরাষ্ট্রও সিরিয়ায় হামলা চালিয়েছে। এর আগে সিরিয়া ও ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে রকেট ও ড্রোন হামলার জবাবে মার্কিন বাহিনী এ হামলা চালিয়েছে বলে জানা গেছে। এ সময় মার্কিন ঘাঁটিতে হামলার জন্য ইরানের যুক্ত থাকার অভিযোগও এনেছে যুক্তরাষ্ট্র। 

বৃহস্পতিবার, পেন্টাগন জানায়, ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস এবং ইরান-সমর্থিত গোষ্ঠী দ্বারা ব্যবহৃত সিরিয়ার দুটি স্থাপনায় হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। অবশ্য এর আগে জো বাইডেন মার্কিন বাহিনীর ওপর হামলার জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এর আগে চলতি মাসের শুরুতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ অব্যাহত থাকলে সেটি আঞ্চলিক উত্তেজনা বাড়াবে এমন সতর্ক বার্তা দিয়েছিলেন। 

এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, "মুসলিম ও প্রতিরোধ বাহিনী অধৈর্য হয়ে পড়বে এবং কেউ তাদের থামাতে পারবে না।"

এদিকে গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে দিয়ে বলেন, ‘’ইসরায়েল যদি গাজায় বোমাবর্ষণ বন্ধ না করে তবে সংঘাত মধ্যপ্রাচ্যের সীমানা ছাড়িয়ে যেতে পারে।‘’

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রবিবার এবিসি নিউজের সাথে এক সাক্ষাৎকারে বলেন, চলমান যুদ্ধটি একটি বৃহত্তর আঞ্চলিক সংঘাতে পরিণত হওয়ার "প্রকৃত" ঝুঁকিতে রয়েছে।

সূত্র: আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //