গাজা সহিংসতা বন্ধে আরও দুটি প্রস্তাব নিরাপত্তা পরিষদে ব্যর্থ

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজায় বর্তমানের মানবিক পরিস্থিতি নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে আবারও জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ব্যর্থ হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের আনা এক প্রস্তাবের ওপর রাশিয়া এবং চীন ভেটো  দেয়। কারণ যুক্তরাষ্ট্র গাজায় মানবিক বিরতির আহবান জানিয়ে এ অঞ্চলে বেসামরিক নাগরিকদের জন্য ত্রান ও অন্যান্য জরুরি সহায়তা পাঠানোর প্রস্তাব করে। প্রস্তাবটিতে গাজা উপত্যকায় হামাস এবং অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলা বন্ধে মানবিক বিরতির আহ্বান জানানো হয়।

এদিকে সপ্তাহান্তে যুক্তরাষ্ট্র, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে বলে এক বিবৃতি দেয়। 

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস বলেন, আমরা সকলের কথা শুনেছি। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে রাশিয়া ও চীনের ভেটো আমাদের হতাশ করেছে। 

মোট দশটি দেশ প্রস্তাবিত রেজ্যুলেশনের পক্ষে ভোট দেয়। এ সময় আরব আমিরাত প্রস্তাবের বিপক্ষে ও ব্রাজিল এবং মোজাম্বিক ভোটদানে বিরত থাকে। 

যুক্তরাষ্ট্রের উত্থাপিত মানবিক বিরতির প্রস্তাবটিকে কূটনৈতিকরা যুদ্ধবিরতির সমকক্ষ নয় বলে উল্লেখ করেন। মানবিক বিরতি মাত্র কয়েক ঘন্টার একটি বিষয়। 

চীনের রাষ্ট্রদূত ঝাং জুন এ বিষয়ে বলেন, খসড়া প্রস্তাবটি বিশ্বের  সকলের যুদ্ধ বিরতির যে প্রত্যাশা সেটি পূরণে ব্যর্থ। এতে করে চলমান সংকটের স্থায়ী সমাধান ও যুদ্ধ বন্ধ হবে না।  

তিনি বলেন, এ মুহুর্তে যুদ্ধ বিরত কোনও কূটনৈতিক পদক্ষেপ নয় বরং এটি অসংখ্য বেসামরিক নাগরিকদের প্রাণ বাঁচাতে অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

এ সময় মার্কিন প্রস্তাবের ব্যর্থতার পর নিরাপত্তা পরিষদে রাশিয়ান কর্তৃক আনা একটি খসড়া প্রস্তাবের ওপর ভোট হহয়। যেখানে মানবিক যুদ্ধবিরতি এবং স্থল হামলার আগে গাজার বেসামরিক নাগরিকদের দক্ষিণে স্থানান্তরিতের জন্য ইসরায়েলের আদেশ প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

এ নিয়ে দ্বিতীয়বারের মত আনা প্রস্তাবটিতে মাত্র চার ভোট পড়ে। এর আগে ১৬ অক্টোবর আনা রাশিয়ার প্রথম খসড়া প্রস্তাবের পাঁচ দেশ ভোট দিয়েছিল। 

পরে ১৮ অক্টোবরে ব্রাজিলের খসড়া প্রস্তাবটিতে মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দিয়ে বলেছিল, এটি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের পক্ষে কাজ করতে প্রতিবন্ধকতা তৈরি করবে। এ সময় রাশিয়া ও যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল।

এদিকে নিরাপত্তা পরিষদের এমন অচলাবস্থার মধ্যে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে শুক্রবার একটি খসড়া প্রস্তাবের উপর ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। যেখানে আরব রাষ্ট্র এবং অন্যরা অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। 

উল্লেখ্য, সাধারণ পরিষদে কোনো দেশ ভেটো প্রদানের ক্ষমতা রাখে না। তবে এখানে গৃহীত কোনও প্রস্তাবের আদেশ পালনে নিরাপত্তা পরিষদ বাধ্য নয়। তথাপি সাধারণ পরিষদে অনুমোদিত প্রস্তাব রাজনৈতিকভাবে গুরুত্ব বহন করে। 

সূত্র: আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //