সিরিয়ায় সামরিক একাডেমিতে ড্রোন হামলা, নিহত শতাধিক

সিরিয়ার হোমস অঞ্চলে একটি সামরিক একাডেমিতে ড্রোন হামলায় শতাধিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৪০ জন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক নজরদারি সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এই দাবি করেছে বলে জানিয়েছে বিবিসি।

সংস্থাটি জানায়, একাডেমিতে একটি স্নাতক সমাবর্তন চলাকালে বিস্ফোরকবাহী একাধিক ড্রোন আঘাত করে। এতে এই দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৯ জন বেসামরিক রয়েছেন।

হামলায় নিহতদের মধ্যে বেশিরভাগ সেনাবাহিনীর সদস্য। বেসামরিক নিহতদের মধ্যে এক সেনা কর্মকর্তার সন্তান ও এক নারী রয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৪০ জন। সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী অনুষ্ঠানে অংশ গ্রহণ করলেও হামলার কয়েক মিনিট আগে তিনি চলে যান।

ধারণা করা হচ্ছে, হোমসের উত্তর-পশ্চিমের বিরোধী নিয়ন্ত্রিত এলাকা থেকে ড্রোন হামলা পরিচালনা করা হয়েছে। তবে, হামলার জন্য ‘জ্ঞাত আন্তর্জাতিক বাহিনী সমর্থিত সন্ত্রাসীদের’ দায়ী করেছে দেশটির সেনাবাহিনী।

সেনাবাহিনী এক বিবৃতি বলেছে, বিস্ফোরক বোঝাই একাধিক ড্রোন দিয়ে হোমস সামরিক একাডেমিতে হামলা চালানো হয়েছে। দুপুরের পর সমাবর্তন শেষ হওয়ার পরপর এই হামলা হয়।

এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

সিরিয়ার স্বেচ্ছাসেবক জরুরি উদ্ধারকারী দল জানিয়েছে, সম্প্রতি উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে হামলায় একজন নারী ও শিশুসহ অন্তত ছয়জন নিহত এবং ৪০ জন আহত হয়েছে।




সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //