জর্ডান যুবরাজের জমকালো বিয়েতে যোগ দিলেন বিশ্বনেতা ও রাজারা

জর্ডানের ক্রাউন প্রিন্স আল হুসেন বিন আবদুল্লাহ (দ্বিতীয়) আনুষ্ঠানিকভাবে সৌদি আরবের রাজওয়া আল সইফের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। কনে পেশায় একজন স্থপতি। 

আজ বৃহস্পতিবার (১ জুন) ইসলামিক রীতি মেনে চিরদিনের সঙ্গী হিসেবে দুজনের এই পথচলা শুরু হয়। আম্মানের জাহরান প্রাসাদে তাদের বিয়ে পর্ব সম্পন্ন হয়েছে। ঐতিহ্যগতভাবে বেশ গুরুত্বপূর্ণ এ প্রাসাদেই বিয়ে হয়েছিল জর্ডানের বর্তমান রাজা দ্বিতীয় আব্দুল্লাহ এবং রানি রানিয়ার। এছাড়া রাজা দ্বিতীয় আব্দুল্লাহর বাবা সাবেক রাজা হোসেন বিন তালালের বিয়েও এ প্রাসাদেই হয়েছিল।

পরে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয় আল হুসেইনিয়া প্রাসাদে ১ হাজার ৭০০ অতিথির উপস্থিতিতে। 

এদিকে তাদের বিয়েতে উপস্থিত হয়েছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাজপরিবারের অনেক সদস্য।

নবদম্পতি হোসেন বিন আব্দুল্লাহ এবং রাজওয়া আল সইফ দু’জনের বয়সই বর্তমানে ২৮ বছর। তাদের এ বিয়েতে উপস্থিত ছিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন এবং ব্রিটিশ রাজপুত্র প্রিন্স উইলিয়াম এবং প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন।

এদিকে এ জমকালো অনুষ্ঠানটি বছরের উল্লেখযোগ্য বলে মনে করছেন অনেকেই। 

এছাড়াও বিয়ের অনুষ্ঠানে ডেনমার্কের ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক ও ম্যারি, সুইডেনের প্রিন্স ড্যানিয়েল ও ভিক্টোরিয়া, জাপানের প্রিন্সেস সুজুকো ও হিশাকো, নরওয়ের ক্রাউন প্রিন্স হাকন, বেলজিয়ামের রাজা ফিলিপ ও প্রিন্সেস এলিজাবেথ ছাড়াও নেদারল্যান্ডের রাজা উইলিয়াম আলেকজান্ডার, রানি ম্যাক্সিমা ও প্রিন্সেস আমালিয়া অংশ নেন। 

উল্লেখ্য, ব্রিটিশ রাজ পরিবারের সঙ্গে জর্ডানের খুবই সুসম্পর্ক রয়েছে। হুসেনের মা রানিয়ার সঙ্গেও রাজ পরিবারের রয়েছে বেশ গভীর সম্পর্ক। একসময় মিডলটন তার দুই বছর বছর বয়সে তার বাবা মাইকেল মিডলটনের ব্রিটিশ বিমান বাহিনীতে চাকুরির সুবাদে জর্ডানে বাস করেছেন। আর সেসূত্রেই এই ঘনিষ্ঠতা। 

এর আগে রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানেও হুসেনের পিতা মাতাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

গত মে মাসে ভোগ ম্যাগাজিনকে হুসেন জানিয়েছিলেন, তিনি তার জীবন সঙ্গীর খোঁজ পেয়েছেন। তার এক স্কুল জীবনের পুরোনো বন্ধু পাত্রীর খোঁজ দিয়েছেন। আর রাজওয়াকে পেয়ে তিনি সৌভাগ্যবান বলেও উল্লেখ করেন। 

পরে ২০২২ সালে আগস্টে সৌদিতে কনের বাবার বাড়িতে তারা আংটিবদল করেন। এরপরেই জনসম্মুখে ২০২২ সালের অক্টোবরে এ বিষয়ে ঘোষণাও দেন তারা। 

ক্রাউন প্রিন্স হুসেনের জন্ম ১৯৯৪ সালের ২৮ জুন। রাজার জ্যেষ্ঠ সন্তান হুসেন। মাত্র ১৫ বছর বয়সেই তিনি জানতে পারেন ক্রাউন প্রিন্স হতে যাচ্ছেন তিনি।

দেশটির এই শাসক পরিবারটি মহানবী হয়রত মুহাম্মদ (সাঃ) এর বংশধর হিসেবে পরিচিত। একসময় তাদের পুর্বপুরুষেরা হেজাজ প্রদেশে বাস করতেন। পরে সৌদি বাদশা আব্দুল আজিজ সৌদ ১৯২৫ সালে জোরপূর্বক নিজ ভূমি থেকে বিতাড়িত করেন তাদের।      

কথিত আছে, প্রথম বিশ্বযুদ্ধের সময় মূলত হাসেমি গোত্র অটোমান সাম্রাজ্যের পতনের জন্য মূল ভূমিকা পালন করেছিল। প্রিন্স হুসেনের নাম রাজা হুসেনের নামানুসারে রাখা হয়েছে যিনি কিনা ১৯৯৯ সাল পর্যন্ত ৪৬ বছর জর্ডানের শাসক ছিলেন।  

রাজওয়ার পরিচয় সম্পর্কে জানা যায়,  তিনি ২৮ এপ্রিল ১৯৯৪ সালে রিয়াদে জন্মগ্রহন করেন। পরিবারের চার সন্তানের মধ্যে চতুর্থ তিনি। তার পিতা ধনাঢ্য খালিদ আল সইফ। তিনি ‘আল সইফ গ্রুপ’ নামক একটি নির্মাণ প্রতিষ্ঠানের মালিক। তার এ প্রতিষ্ঠান হতেই রিয়াদের কিংডম টাওয়ার ও মধ্যপ্রাচ্যের অন্যান্য সুউচ্চ ভবন নির্মাণ হয়েছে। রাজওয়ার মাতা আজ্জা আল সুদাইরি সৌদির বাদশা আবদুল আজিজ আল সৌদের স্ত্রী হুসসা বিনতে আল সুদাইরির আত্মীয়। 

রাজওয়া নিউইয়র্কের সিরাকুজ বিশ্ববিদ্যালয়ে স্থপতি বিষয়ে অধ্যয়ন করেছেন। ২০১৭ সালে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন। 

বিয়ের দিন পাত্রী রাজওয়া ১৯৬৮ মডেলের একটি রোলস রয়েস ফ্যান্টম ভি মডেলের গাড়িতে চেপে জাহরান প্রাসাদে আসেন। এসময় ক্রাউন প্রিন্স রাজকীয় স্বর্ণখচিত সামরিক পোষাকে উপস্থিত হন অনুষ্ঠানে। যেটি কিনা ১৯৯৩ সালে তার পিতাও পড়েছিলেন।_সূত্র: ফক্স নিউজ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //