মক্কায় প্রবেশে পারমিট বাধ্যতামূলক

পবিত্র হজকে সামনে রেখে সৌদি আরবে বসবাসরত বাসিন্দাদের মক্কায় প্রবেশের বৈধ এন্ট্রি পারমিট সবসময় সঙ্গে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সোমবার (১৫ মে) থেকেই এই নির্দেশনা কার্যকর করা হয়েছে। 

দেশটির জননিরাপত্তা সংক্রান্ত সরকারি সংস্থা জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটি গতকাল রবিবার (১৪ মে) এক বিবৃতিতে এ তথ্য জানায়। 

মূলত হজ ব্যবস্থাপনার সুবিধার্থেই এই নিয়ম জারি করা হচ্ছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়, মক্কার প্রতিটি প্রবেশপথে পুলিশ পয়েন্টে চেক পয়েন্ট থাকবে এবং এসব পথে যেসব যান চলাচল করবে- সেগুলোর প্রতিটিতে তল্লাশি চালানোর অনুমোদন থাকবে পুলিশের।

সেই সঙ্গে পুলিশকে যে কোনো হজযাত্রী, নাগরিক ও বসবাসের অনুমোদনপ্রাপ্ত বিদেশিদেরও তল্লাশি করার অনুমতি দেওয়া হয়েছে।

‘সব বিদেশি হজযাত্রীকে হজ ভিসার অনুলিপি ওসঙ্গে রাখা ও প্রয়োজনে পুলিশকে তা প্রদর্শনের জন্য অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে প্রত্যেক মক্কায় বসবাসের অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক বিদেশিকে বৈধ এন্ট্রি পারমিট সঙ্গে রাখতে বলা হচ্ছে। তল্লাশির সময় যদি কোনো বিদেশি বৈধ এন্ট্রি পারমিট বা তার অনুলিপি প্রদর্শনে ব্যর্থ হন, সেক্ষেত্রে ওই ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো হবে,’ বলা হয় ডিরেক্টোরেট অব পাকলিক সিকিউরিটির বিজ্ঞপ্তিতে।

যেসব বিদেশির পারমিটের মেয়াদ পেরিয়ে গেছে, তাদেরকে তা হালনাগাদ করারও পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। আরও বলা হয়েছে, এন্ট্রি পারমিট হালনাগাদ বা নতুন পারমিটের জন্য বিদেশিরা ডিরেক্টোরেট অব পাবলিক সিকিউরিটি দপ্তরে সরাসরি অথবা ‘মুকিম’ নামের একটি অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //