ইরানে নিরাপত্তা বাহিনীর চার সদস্যকে হত্যা

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় দেশটির প্রভাবশালী বিপ্লবী গার্ড বাহিনীর চার সদস্যকে হত্যা করেছে দুষ্কৃতিকারীরা। হত্যার পর প্রতিবেশী পাকিস্তানে পালিয়ে গেছে সন্দেহভাজন খুনিরা।

আজ সোমবার (১৯ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আইআরএনএ  জানিয়েছে, সোমবার সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান এলাকায় এই ঘটনা ঘটে। এটি এমন একটি অঞ্চল যেখানে নিরাপত্তা বাহিনী প্রায়ই মাদক চোরাচালানকারীদের সাথে সংঘাতে লিপ্ত হয়।

বিপ্লবী গার্ড বাহিনীর বিবৃতির বরাত দিয়ে আইআরএনএ জানিয়েছে, নিহতদের মধ্যে তিন জন বাসিজের সদস্য।

এই বাসিজ মূলত বিপ্লবী গার্ড বাহিনীর সাথে সম্পৃক্ত একটি মিলিশিয়া বাহিনী। কুর্দি নারী মাহশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে সম্প্রতি দেশটিতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়লে বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাষ্ট্রীয় ক্র্যাকডাউনের সময় এই বাহিনীর বিপুল সংখ্যক সদস্যদের মোতায়েন করেছিল কর্তৃপক্ষ।

সিস্তান-বেলুচিস্তান প্রদেশটি ইরানের বেলুচি সংখ্যালঘুদের আবাসস্থল। শিয়া অধ্যুষিত দেশটিতে এই সম্প্রদায়ের মানুষ মূলত সুন্নি ইসলামে বিশ্বাসী। অঞ্চলটিতে দীর্ঘদিন ধরে রাষ্ট্রীয় বৈষম্যের অভিযোগ রয়েছে।

জইশ আল আদল নামে একটি বেলুচি সশস্ত্র গোষ্ঠী এর আগেও ওই এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়েছে। ইরানি কর্তৃপক্ষ বলছে, গোষ্ঠীটি পাকিস্তানের নিরাপদ আশ্রয়স্থল থেকে কাজ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //