সৌদি আরামকোর তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের জেদ্দায় একটি তেলের ডিপো এবং রিয়াদের বিভিন্ন স্থানে রকেট ও ড্রোনের সাহায্যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।

হামলায় দেশটির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর ডিপোতে আগুন ধরে যায়। বিশাল এলাকাজুড়ে আগুনের লেলিহান শিখা আর কালো ধোঁয়া উড়তে দেখা যায়। তবে এ ঘটনায় কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। 

হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা বলেছে, তারা গতকাল শুক্রবার (২৫ মার্চ) সৌদি আরবের জ্বালানি স্থাপনায় হামলা চালিয়েছে।

গতকাল স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টার দিকে জেদ্দার বুরাইমান এলাকায় সৌদি আরামকোর ডিপো লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

এ বন্দরনগরীতেই আগামীকাল রবিবার (২৭ মার্চ) ফর্মুলা ওয়ান মোটর রেসিং ‘সৌদি আরাবিয়ান গ্রান্ড প্রিক্স’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই রেসের সার্কিট থেকে ঘন কালো ধোঁয়া দেখা যায় বলে একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন।

টুইটারে পোস্টে হুথি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, আরামকোর স্থাপনায় ক্ষেপণাস্ত্র এবং রাবিগ শোধনাগারে ড্রোনের মাধ্যমে হামলা চালানো হয়েছে। এছাড়া রিয়াদের কিছু গুরুত্বপূর্ণ স্থাপনাতেও হামলা চালানো হয়েছে।

সৌদির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, জোট বাহিনী হুথিদের অনেকগুলো ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ করে দিয়েছে। সৌদির বিমান প্রতিরক্ষা বাহিনী জিযানের উদ্দেশ্যে ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ধ্বংস করেছে, তবে এর কারণে একটি বিদ্যুৎ বিতরণ কেন্দ্রে ‘সীমিত’ অগ্নিকাণ্ড ঘটেছে। 

এ হামলার জবাবে সৌদি জোট বাহিনী ইয়েমেনে পাল্টা হামলা চালিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জোট বাহিনী জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

সৌদির জ্বালানি মন্ত্রণালয় বলেছে, সৌদি আরব এই ‘নাশকতামূলক হামলার’ তীব্র নিন্দা জানিয়েছে। এ হামলার বিষয়ে আরামকো তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।  

সৌদি তেল স্থাপনায় হুথিদের হামলা এটিই প্রথম নয়। এর আগেও ইয়েমেনের এই বিদ্রোহীদের হামলায় দেশটির তেল শিল্পকে নাজুক অবস্থায় পড়তে হয়েছিল।

শুক্রবারের হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, পবিত্র রমজান মাসের আগে ইয়েমেনবাসীর জন্য প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ত্রাণ সংগ্রহের দিকে মনোযোগী হওয়া উচিত। অথচ সেই সময়টিতে হুথিরা তাদের ধ্বংসাত্মক আচরণ ও বেসামরিক অবকাঠামোর ওপর বেপরোয়া সন্ত্রাসী হামলা চালিয়ে যাচ্ছে। রয়টার্স ও আল জাজিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //