সাংবাদিক খাসোগিকে হত্যাকারীরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত ছিল

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাকারী সৌদি হিট স্কোয়াডের চার সদস্য যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছে। দেশটির পররাষ্ট্র দফতরের অনুমোদনেই ওই ব্যক্তিরা সেখানে একটি বেসরকারি কোম্পানিতে প্রশিক্ষণ নিয়েছেন।

গতকাল মঙ্গলবার (২২ জুন) মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এ কথা বলা হয়।  

২০১৮ সালের ২ অক্টোবর দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে গিয়েছিলেন খাসোগি। সেখান থেকে তিনি আর বের হননি। পরে জানা যায় তাকে কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে।

খাসোগি ছিলেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক। তিনি একসময় সৌদির রাজপরিবারের ঘনিষ্ঠ ছিলেন। পরে কট্টর সমালোচক বনে যান। বিশেষ করে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ দেশটির বর্তমান নেতৃত্বের কট্টর সমালোচনা করছিলেন তিনি।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ‘টায়ার ১ গ্রুপ’ নামের একটি বেসরকারি মার্কিন নিরাপত্তা কোম্পানি থেকে প্রশিক্ষণ নিয়েছিলেন খাসোগির ঘাতক দলের চার সদস্য। যুক্তরাষ্ট্রের আরকানসাসভিত্তিক এই কোম্পানিটি ২০১৭ সালে সৌদির ওই চার এজেন্টকে আধা সামরিক প্রশিক্ষণ দেয়।

গ্রুপটির শীর্ষ কর্মকর্তা লুইস ব্রিমার সৌদি এজেন্টদের প্রশিক্ষণ দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, তারা ২০১৭ সালে এই প্রশিক্ষণ নিয়েছে। ওই প্রশিক্ষণে ‘নিরাপদ লক্ষ্যভেদ’ ও ‘হামলা মোকাবেলার’ মতো বিষয়গুলোও ছিল। চারজনের প্রশিক্ষণে আত্মরক্ষামূলক ও সৌদি আরবের নেতাদের সুরক্ষা দেয়ার বিষয়ে তাতে জোর দেয়া হয়েছিল। এছাড়া নজরদারি ও স্বল্প পরিসরে লড়াইয়ের ওপরও তাদের প্রশিক্ষিত করা হয়।

মার্কিন পররাষ্ট্র দফতর এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তারা মার্কিন সামরিক সরঞ্জাম ও প্রশিক্ষণের দায়িত্বশীল ব্যবহারের আহ্বান জানিয়েছে।

এদিকে ফেব্রুয়ারিতে প্রকাশিত এক মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সুরক্ষায় যে এলিট ইউনিট কাজ করে তার সাত সদস্য হিট স্কোয়াডে অংশ নেয়, যারা খাসোগিকে হত্যা করেছিল। তবে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত ওই চারজন এলিট ইউনিটের সদস্য কিনা নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে তা স্পষ্ট করা হয়নি। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //