টিকার সাফল্যে ইসরায়েলে মাস্কের ব্যবহার বাতিল

করোনার টিকাদান কর্মসূচির সাফল্যে জনসমক্ষে মাস্কের বাধ্যতামূলক ব্যবহার বাতিল করেছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, রবিবার (১৮ এপ্রিল) থেকে স্কুল সম্পূর্ণরূপে খুলে দেয়ার মাধ্যমে আবারো স্বাভাবিক জীবনে ফিরেছে ইসরায়েল।   

ইসরায়েলে মোট জনসংখ্যা প্রায় এক কোটি। এরমধ্যে ৫৪ শতাংশ মানুষ ইতোমধ্যে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের করোনা টিকার উভয় ডোজ নিয়েছেন। টিকার সাফল্যে দেশটিতে আক্রান্ত ও মৃত্যু হ্রাস পেয়েছে।   

এক বছর আগে মহামারির প্রকোপ শুরুর পর দেশটিতে সর্বত্র মাস্ক পরা বাধ্যতামূলক করে সেটি নিশ্চিত করার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার ঘোষণা দিয়েছে, জনসমক্ষে মাস্ক পরার বাধ্যবাধকতা বাতিল করা হলো। 

তবে জনসমক্ষে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিলেও আবদ্ধ যেসব জায়গায় বা অনুষ্ঠানে জনসমাগম হয় সেখানে মাস্ক পরার বিষয়টি এখনো বাধ্যতামূলক রাখা হয়েছে।

ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্কুলগুলোর প্রাতিষ্ঠানিকভাবে স্বাস্থ্যবিধিগুলো মেনে চলা উচিত। এছাড়া যতটা পারা যায় ক্লাসে বায়ু চলাচল ও শারীরিক দূরত্ব বজায়ের বিষয়টি নিশ্চিত করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //