ব্রিটেনের পর ফাইজারের টিকার অনুমোদন বাহরাইনের

ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। 

দেশটি গতকাল শুক্রবার (৪ ডিসেম্বর) এক ঘোষণায় এ কথা জানিয়েছে। ব্রিটেনের সবুজ সংকেতের পর বাহরাইন এই টিকার অনুমোদন দিলো।

গত বুধবার বিশ্বে প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য।

বাহরাইনের সরকারি বার্তা সংস্থা বাহরাইন নিউজ এজেন্সি (বিএনএ) দেশটির জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার সিইওয়ের উদ্ধৃতি দিয়ে বলেছে, বাহরাইনের জাতীয়ভাবে কভিড-১৯ মোকাবেলায় ফাইজার-বায়োএনটেকের করোনার ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন আরো একটি গুরুত্বপূর্ণ ধাপ যোগ করবে।

বাহরাইনের ন্যাশনাল হেলথ রেগুলেটরি অথোরিটি সমস্ত উপলব্ধ তথ্যের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ ও পর্যালোচনা অনুসরণ করে টিকাটির অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছে। তবে দেশটি কবে থেকে টিকাদান কর্মসূচি চালু করবে তা জানায়নি।

এর আগে বুধবার ব্রিটেন ফাইজার-বায়োএনটেকের করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। আগামী সপ্তাহ থেকে দেশটি টিকা দেয়ার কাজ শুরু করবে।

বাহরাইন নভেম্বরে সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের চীনের সিনোফার্মের ভ্যাকসিন দেয়ার জন্যে অনুমোদন দিয়েছিল। দেশটিতে এ পর্যন্ত ৮৭ হাজার লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ও মারা গেছে ৩৪১ জন।

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার জার্মানির কোম্পানি বায়োএনটেককে সাথে নিয়ে এ টিকা তৈরি করেছে। তাদের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

ফাইজারের টিকা তৈরিতে এমআরএনএর মতো যে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধী শক্তিকে সক্রিয় করে। তবে টিকাটি সংরক্ষণে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার প্রয়োজন পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //