মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী বিখ্যাত সাংবাদিক জন পিলজার মারা গেছেন

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যেসব বিদেশি সাংবাদিক নিজেদের বিবেক ও দায়বদ্ধতার জায়গা থেকে বাংলাদেশের প্রকৃত চিত্র আন্তর্জাতিক গণমাধ্যমে তুলে ধরেছিলেন তাদের মধ্যে অন্যতম একজন জন পিলজার। ৮৪ বছর বয়সী এই বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিক গত শনিবার লন্ডনে মারা গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

জন পিলজারের পরিবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। অস্ট্রেলীয় বংশোদ্ভূত এই সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতার পরিবার এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট থেকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান,  ‘জন পিলজারের পরিবার গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছে যে, তিনি গত ৩০ ডিসেম্বর ৮৪ বছর বয়সে মারা গেছেন।’ 

জন পিলজারের পরিবার তার অ্যাকাউন্ট থেকে জানায়, ‘আমরা বিশ্বাস করি, তার সাংবাদিকতা ও প্রামাণ্য চিত্রকর্ম বিশ্বজুড়ে সমাদৃত হবে। কিন্তু আমাদের পরিবারের কাছে তিনি একজন দারুণ বাবা, দাদা এবং সঙ্গী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। আমরা তার আত্মার শান্তি কামনা করছি।’ 

তবে অস্ট্রেলিয়ায় জন্ম নিলেও জন পিলজার জীবনের বেশির ভাগ সময়ই কাটিয়েছেন লন্ডনে। তিনি শুরু থেকেই পশ্চিমা বিশ্বের পররাষ্ট্রনীতি ও আদিবাসী লোকজনের ওপর সংখ্যাগরিষ্ঠদের আচরণ নিয়ে সবসময় সোচ্চার ভূমিকা পালন করেছিলেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ঢাকায় থেকে সংবাদ সংগ্রহ করেছেন। 

এ ছাড়াও তিনি ভিয়েতনাম যুদ্ধ, কম্বোডিয়ার যুদ্ধ, বায়াফ্রাসহ বিভিন্ন সংঘাতের সংবাদ নিজে সরাসরি সংগ্রহ করেছেন। কর্মজীবনে তিনি রয়টার্স, ডেইলি মিররসহ ইংল্যান্ডের জনপ্রিয় টিভি চ্যানেল আইটিভিতে কাজ করেছেন। 

পিলজার দুর্দান্ত সব প্রামাণ্যচিত্র নির্মাণের কারণে আন্তর্জাতিক খ্যাতি ও পুরস্কার জিতেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //