হন্ডুরাসে সাংবাদিক হত্যা, জাতিসংঘের নিন্দা

হন্ডুরাসের সাংবাদিক ফ্রান্সিসকো রামিরেজকে(৩৯) রাজধানী তেগুসিগাল্পার পূর্বে ডানলি শহরে বৃহস্পতিবার রাতে হত্যা করা হয়েছে। তিনি চ্যানেল ২৪ টেলিভিশন এবং পাবলিক প্রসিকিউটর অফিসের জন্য কাজ করছিলেন। এর আগে মে মাসেও তার উপর হামলা করেছিল দুর্বৃত্তরা। সেবারে পুলিশের সহায়তায় রক্ষা পান তিনি। হত্যার বিষয়ে পুলিশ কমিশনার লিসান্দ্রো গার্সিয়া বলেছেন, হত্যাকারিরা বেশ কয়েকটি গাড়িযোগে এসে রামিরেজেকে গুলি করে। এসময় তার সঙ্গে ভ্রমণরত এক পুলিশ কর্মকর্তাও আহত হন।

এদিকে গার্সিয়া প্রাথমিকভাবে রামিরেজকে হত্যার জন্য ব্যক্তিগত প্রতিহিংসাকে দায়ী করেন। হন্ডুরাসের মত প্রকাশের স্বাধীনতা কমিটির পরিচালক আমাদা পন্স বলেন, হন্ডুরাসের কারাগারের ভেতর থেকে এই হত্যার আদেশ এসেছে।

তিনি জানান, রামিরেজের রিপোর্টের কারণে অনেক অপরাধীতে কারাগারে যেতে হয়। ফলে গত ৩ মে তিনি প্রথম আক্রমণের শিকার হয়েছিলেন।

এদিকে  জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় এই হত্যার নিন্দা জানিয়েছে। এসময় মত প্রকাশের স্বাধীনতা সুরক্ষায় জোরদার ব্যবস্থা নিতে দেশটির কর্তৃপক্ষকে আহ্বান জানায় সংস্থাটি। 

দেশটিতে চলতি বছর সাংবাদিক হত্যার এটি দ্বিতীয় ঘটনা। ইতোমধ্যে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা বেশ কয়েকটি সংস্থা দেশটিকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি হিসাবে চিহ্নিত করেছে। 

উল্লেখ্য, ২০০১ সাল থেকে এই পর্যন্ত হন্ডুরাসে প্রায় ১০০ সাংবাদিককে হত্যা করা হয়েছে। তবে এসব হত্যাকাণ্ডের সঙ্গে মাদক পাচারকারীরা জড়িত বলে প্রমাণ মিলেছে।

সূত্র এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //