মেক্সিকোর অপহৃত তিনজনের মধ্যে দুই সাংবাদিকের মুক্তি

দক্ষিণ মেক্সিকোর অপহৃত তিন সাংবাদিকের মধ্যে দুজনকে ছেড়ে দিয়েছে অপহরণকারীরা। জানা গেছে তারা দুজনেই অক্ষত অবস্থায় রয়েছেন। শনিবার সাংবাদিকদের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সিলভিয়া আরসে ও আলবার্তো সানচেজ নামের এই দুই সাংবাদিক রেডসাইটে নামের একটি অনলাইন সংবাদমাধ্যম পরিচালনা করে আসছিলেন। গতকাল সকালের দিকে তাদের দুজনকে ছেড়ে দেওয়া হয়েছে বলে সংগঠনটি জানিয়েছে।

এর আগে বুধবার তাদের উভয়কেই ট্যাক্সকো এলাকায় অবস্থিত তাদের কার্যালয় থেকে সশস্ত্র একটি দল অপহরণ করে নিয়ে যায় বএল জানিয়েছে আর্টিকেল নাইনটিন।

দুই সাংবাদিকের কর্মস্থল ওই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত পেদ্রো কার্ডিনেস নামের এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে এই দুজনের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন। তবে এ বিষয়ে খুব বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। 

এদিকে এখনও ছেলেসহ অপহরণকারীদের হাতে জিম্মি আছেন সাপ্তাহিক পত্রিকা এসেপক্টাডোর দে ট্যাক্সকোর পরিচালক মার্কো টলেডো। তার স্ত্রীকেও অপহরণ করা হয়েছিল, পরে যদিও তাকে ছেড়ে দেওয়া হয়।

মার্কো টলেডোর ঘনিষ্ঠ এক ব্যক্তির উদ্ধৃত থেকে জানা যায়, টলেডোর স্ত্রী কোনো প্রকার শারীরিক নির্যাতনের শিকার হননি।

বৃহস্পতিবার মেক্সিকোর গুয়েরো রাজ্যের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে, অপহরণের সময় তিন সাংবাদিক ও দুই পর্যটকসহ পাঁচজনকে ধরে নিয়ে যায় অপহরণকারীরা। ওই তিন সাংবাদিক হলেন সিলভিয়া আরসে, আলবার্তো সানচেজ ও টলেডো  তবে ট্যাক্সকো শহর থেকে ওই পাঁচ ব্যক্তির অপহরণের বিষয়টি তদন্তাধীন আছে বলে জানিয়েছে কার্যালয়। 

তবে তদন্তের অগ্রগতির বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি অ্যাটর্নি জেনারেল। 

বিশ্বের মধ্যে সাংবাদিকদের জন্য অত্যনত ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে মেক্সিকো পরিচিত। আর্টিকেল নাইনটিনের দেওয়া এক তথ্যে দেখা যায়, চলতি বছর এ পর্যন্ত দেশটিতে পাঁচ সাংবাদিক নিহত হয়েছেন। অন্যদিকে গত বছর ১৩ সাংবাদিক নিহতের ঘটনা ঘটেছিল দেশটিতে। 

সূত্র: দ্যা গার্ডিয়ান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //